আরেকটি বিশ্ব রেকর্ডের মালিক বাবর


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০২:৫৭ অপরাহ্ন, ১৩ই মে ২০২৪


আরেকটি বিশ্ব রেকর্ডের মালিক বাবর
ছবি: সংগৃহীত

ক্রিকেট বিশ্বের বর্তমানে জনপ্রিয় ব্যাটসম্যানদের তালিকায় জায়গা করে নিয়েছেন অধিনায়ক বাবর আজম। ক্যারিয়ারের সেরা সময় পার করছেন তিনি। ব্যাট হাতে যেমন সাফল্য পাচ্ছেন তেমনি অধিনায়ক হিসেবেও দলকেও এনে দিচ্ছেন সাফল্য। দুই বিভাগ মিলিয়ে বাবর রীতিমতো উড়ছেন। শুধু তাই নয়, পাকিস্তানের এই ব্যাটার যেনো রেকর্ড ভাঙা-গড়ার খেলায়ও মেতেছেন। সিরিজের দ্বিতীয় ম্যাচে রান না পেলেও সিরিজ সমতার ম্যাচে নতুন এক রেকর্ড গড়ে ফেললেন এই পাকিস্তান অধিনায়ক।


বাবরের নেতৃত্বে এ নিয়ে পাকিস্তান জয় পেয়েছে ৪৫টি ম্যাচ। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন সবচেয়ে বেশি জয়ে দলকে নেতৃত্ব দেওয়া অধিনায়ক তিনি। এতে তিনি ছাড়িয়ে গেলেন উগান্ডার ব্রায়ান মাসাবাকে। তার নেতৃত্বে ৪৪টি ম্যাচ জিতেছে আফ্রিকানরা। 


আরও পড়ুন: অবশেষে ক্রিকেটকে বিদায় বললেন ইংলিশ পেসার অ্যান্ডাসন


এর আগে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ২০২০ সালের জানুয়ারিতে লাহোরে ক্যাপ্টেন হিসেবে প্রথম জয়টি পান বাবর। অধিনায়ক হিসেবে সেটি ছিল তার চতুর্থ ম্যাচ।


গত ওয়ানডে বিশ্বকাপের পর তিন সংস্করণের নেতৃত্ব ছেড়ে দিয়েছিলেন এই অধিনায়ক। পরে দলটির টি-টোয়েন্টি অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছিল শাহিন শাহ আফ্রিদিকে। কিন্তু নাটকীয়ভাবে বাবর স্বল্প ওভারের অধিনায়কত্ব আবার ফিরে পেয়েছেন।


আরও পড়ুন: আইরিশদের কাছে টি-টোয়েন্টিতে বাবরদের লজ্জার হার


এদিকে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি জয় পাওয়া অধিনায়কদের তালিকায় এখনও দায়িত্বপ্রাপ্ত আছেন পাঁচজন - বাবর, মাসাবা, ভারতের রোহিত শর্মা, মালয়েশিয়ার আহমেদ ফায়াজ, নামিবিয়ার গেরহার্ড এরাসমাস ও নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে মালয়েশিয়ার ফায়াজ ছাড়া বাকিদের দেখা যাবে। উইলিয়ামসন ও মাসাবা আবার প্রথম পর্বে মুখোমুখি হবেন গ্রুপ ‘সি’তে।


জেবি/আজুবা