আইরিশদের কাছে টি-টোয়েন্টিতে বাবরদের লজ্জার হার


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০২:৪৯ অপরাহ্ন, ১১ই মে ২০২৪


আইরিশদের কাছে টি-টোয়েন্টিতে বাবরদের লজ্জার হার
ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো টি-টোয়েন্টি ক্রিকেটে পাকিস্তানকে হারিয়ে ইতিহাস গড়েছে আয়ারল্যান্ড। ঘরের মাঠে নিউজিল্যান্ডের দ্বিতীয় সারির দলের সাথে সিরিজ ড্র করার পর, বাবর-রিজওয়ানদের আইরিশ সফরও তিক্ততা দিয়ে শুরু হয়েছে। শেষ ওভারে ১১ রান লাগত আয়ারল্যান্ডের জিততে হলে, ১ বল হাতে রেখেই সেটি টপকে গেছেন পল স্টার্লিংয়ের দল। এমন হারের জন্য বোলার ও ফিল্ডারদের দায় দিয়েছেন বাবর আজম।


আয়ারল্যান্ডের ক্লনটার্ফ ক্রিকেট ক্লাব মাঠে শুক্রবার (১০ মে) তিন ম্যাচের সিরিজের প্রথমটিতে মুখোমুখি হয় দু’দল। যেখানে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে পাকিস্তান ৬ উইকেটের বিনিময়ে ১৮২ রান সংগ্রহ করে। সফরকারীদের হয়ে সর্বোচ্চ ৫৭ (৪৩ বল) বাবর ও ওপেনার সাইম আইয়ুব ৪৫ রান (২৯ বল) করেন। জবাবে সাবেক অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নির ৭৭ রানের সুবাদে ৫ উইকেটে ঐতিহাসিক জয় তুলে নেয় আইরিশরা।


আরও পড়ুন: বিরাটের রেকর্ডে ভাগ বসালেন বাবর


পাক শিবিরের হয়ে আবারও বোলিংয়ে চরম ব্যর্থতার পরিচয় দিয়েছেন লেগস্পিনার শাদাব খান। এদিন উইকেটশূন্য থেকে ৪ ওভারে তিনি ৫৪ রান খরচ করেন। একইভাবে পেসার নাসিম শাহ, আব্বাস আফ্রিদিরাও ছিলেন অনেক খরুচে। তবে শাহিন শাহ আফ্রিদি ও ইমাদ ওয়াসিম ছিলেন ১ উইকেট নেওয়ার পাশাপাশি যথেষ্ট ইকোনমিকাল বোলার। তবুও বড় রানের মাঠে সফরকারী পাকিস্তানের ১৮২ রান জয়ের জন্য যথেষ্ট হয়নি। তার কারণ বাবর–সাইম ও শেষদিকে ইফতিখারের ক্যামিও ইনিংস ছাড়া অন্য ব্যাটারদের চরম ব্যর্থতা!


যদিও বাবর দায় দিয়েছেন বোলার ও ফিল্ডারদের ওপর। ম্যাচ শেষে অধিনায়ক জানান, ‘প্রথম পাওয়ারপ্লেতে ভালো শুরু পাইনি, অথচ এখানকার উইকেটে অনেক পেস ও বাউন্স ছিল। এরপরই অবশ্য আমরা ভালো কামব্যাক করেছি, তবে ১৮২–স্কোর কম হয়েছে, আমি মনে করি সেটি ১৯০ হতে পারত।’


আরও পড়ুন: বিরাটকে থামাতে কি কৌশল আটছেন বাবর?


বাবর আজম আরও বলেন, ‘তবে আমার দৃষ্টিতে আমরা হেরেছি বোলিং ও ফিল্ডিংয়ের জন্য। আমরা আমাদের পরিকল্পনাগুলো বাস্তবায়ন করতে পারিনি এবং মাঠে ফিল্ডিংয়ে সময় বেশকিছু ভুল ছিল, আর যার জন্য আমাদের বড় মূল্য চুকাতে হয়েছে।


এই হারে তিন ম্যাচ সিরিজে ১–০ ব্যবধানে পিছিয়ে গেল দ্যা গ্রিন ম্যানরা। একইসাথে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির জন্য এটি বড় ধরণের ধাক্কাও বটে! আগামী ১২ ও ১৪ মে পাকিস্তান-আয়ারল্যান্ডের শেষ দুটি টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে। এরপরই বাবররা উড়াল দেবেন ইংল্যান্ডে। সেখানে দু’দল বিশ্বকাপের চূড়ান্ত প্রস্তুতি হিসেবে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে মাঠে নামবে।


এমএল/