৯৪ তম অস্কারে সেরাদের দৌড়ে আছেন যারা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


৯৪ তম অস্কারে সেরাদের দৌড়ে আছেন যারা

অপেক্ষার অবসান হতে চলেছে। আগামী সপ্তাহেই অনুষ্ঠিত হবে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কারের আসর। ৯৪ তম অস্কারের এই আসরে কারা আছেন সেরাদের দৌড়ে, আর কারাই বা ভাঙতে চলেছেন রেকর্ড, দেখে নেয়া যাক সেই হিসেব।

একাডেমি অ্যাওয়ার্ড ঘোষণার সময় এগিয়ে আসছে। এ বছর বেশকিছু রেকর্ড ভাঙার সম্ভাবনাও রয়েছে। তালিকায় জেন ক্যাম্পিয়ন, ট্রয় কটসার, কোডি স্মিট-ম্যাকফি, আরিয়ানা ডিবোস, ক্রিস্টেন স্টুয়ার্টের নামের সাথে সিনেমা হিসেবে থাকছে ডুন। এরই মধ্যে নারী পরিচালক হিসেবে সেরা পরিচালক বিভাগে দুবার নমিনেশন পেয়ে জেন ক্যাম্পিয়ন একটি রেকর্ড করে ফেলেছেন। তাছাড়া, ১৯৯৩ সালে ‘দ্য পিয়ানো’ চলচ্চিত্রটির জন্য সেরা চিত্রনাট্য লেখিকা হিসেবে অস্কারও জিতেছিলেন তিনি।

ক্যাম্পিয়নের সিনেমা ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’ সেরা সিনেমা, পরিচালক ও চিত্রনাট্যের জন্য মনোনয়ন পেয়েছে। তিনটিই জিতে গেলে প্রথম নারী হিসেবে অসামান্য এ সম্মান অর্জন করবেন তিনি।

এবার অস্কারের আগেই ‘কোডা’ সিনেমাটি বেশকিছু পুরস্কার ঘরে তুলেছে। সিনেমাটিতে ট্রয় কটসার সবার দৃষ্টি আকর্ষণ করেছেন। বাস্তব জীবনে তিনি বধির। এবার অস্কার লাভ করলে তিনি হবেন অস্কারজয়ী দ্বিতীয় বধির অভিনেতা। এ সিনেমারই অভিনেত্রী মারলি মার্টিন ১৯৮৬ সালে ২১ বছর বয়সে প্রথম বধির অভিনয়শিল্পী হিসেবে একাডেমি অ্যাওয়ার্ড পেয়েছিলেন।

প্রধান চরিত্রে সেরা অভিনেতা ক্যাটাগরিতে আছেন হাভিয়ের বারদেম (বিয়িং দ্য রিকার্দোস), বেনেডিক্ট কাম্বারব্যাচ (দ্য পাওয়ার অব দ্য ডগ), অ্যান্ড্রু গারফিল্ড (টিক টিক…বুম!), উইল স্মিথ (কিং রিচার্ড) এবং ডেনজেল ওয়াশিংটন (দ্য ট্র্যাজেডি অব ম্যাকবেথ)।

প্রধান চরিত্রে সেরা অভিনেত্রী ক্যাটাগরিতে মনোনয়নপ্রাপ্তরা হলেন জেসিকা চ্যাস্টেইন (দ্য আইস অব ট্যামি ফ্যায়), অলিভিয়া কোলম্যান (দ্য লস্ট ডটার), পেনেলোপে ক্রুজ (প্যারালাল মাদারস), নিকোল কিডম্যান (বিয়িং দ্য রিকার্দোস), ক্রিস্টেন স্টুয়ার্ট (স্পেন্সার)।
ছবি: সংগৃহীত

এদিকে, ‘দ্য পাওয়ার অব দ্য ডগ’ সিনেমায় সহ-অভিনেতা হিসেবে ম্যাকফির অস্কার পাওয়ার সম্ভাবনা রয়েছে। মাত্র ২৫ বছর বয়সী ম্যাকফি অস্কার জিতলেই বনে যাবেন দ্বিতীয় কনিষ্ঠ অস্কারজয়ী। এর আগে ‘অর্ডিনারি পিপল’ সিনেমার জন্য ১৮ বছর বয়সে টিমোথি হাটন অস্কার জিতেছিলেন।

গত দুই বছরে ডুন নিয়ে যত জল্পনা-কল্পনা, অন্য কোনো সিনেমা নিয়ে তা হয়নি। ফ্র্যাঙ্ক হারবার্টের সায়েন্স ফিকশন উপন্যাসটি ১৯৬৫ সালে প্রকাশিত হয়। বলা হতো, এ গল্প থেকে সিনেমা তৈরি করা সম্ভব না। ১৯৮৪ সালে ডেভিড লিঞ্চ সিনেমা নির্মাণ করেছিলেন উপন্যাসটিকে উপজীব্য করে, কিন্তু সিনেমাটি সফল হয়নি। তবে দেনি ভিলেনোভের ‘ডুন’ সে ধারণাকে ভুল প্রমাণ করেছে।

পরিচালনা ও অভিনয়ের পাশাপাশি ডুন সবচেয়ে বেশি প্রশংসা পেয়েছে ভিজ্যুয়াল ও সাউন্ড ইঞ্জিনিয়ারিংয়ের জন্য। টেকনিক্যাল ক্যাটাগরির প্রতিটিতে মনোনয়ন পেয়েছে সিনেমাটি। প্রডাকশন ডিজাইন, সিনেমাটোগ্রাফি, কস্টিউম, এডিটিংসহ আট শাখায় অস্কার জয়ের সম্ভাবনা রয়েছে সিনেমাটির। জিতে গেলে ১৯৭২ সালের ক্যাবারের রেকর্ড স্পর্শ করবে এটি।

আলোচিত প্রতিটি সিনেমা নির্দিষ্ট ক্যাটাগরিতে অস্কার জেতার সম্ভাবনা প্রবল। এছাড়া স্পেন্সারের জন্য ক্রিস্টেন স্টুয়ার্ট, ওয়েস্ট সাইড স্টোরির জন্য আরিয়ানা ডিবোস আলোচনায় আছেন। করোনা মহামারির পরবর্তী সময়ে এ বছরের অস্কার নিয়ে আগ্রহের মাত্রা ভিন্ন। তবে কে অস্কার জিতছেন, কোন রেকর্ড ভাঙছে তা জানতে অপেক্ষা করতে হবে ২৮ মার্চ পর্যন্ত।

এসএ/