বিশ্বকাপের আগে কপাল পুড়ল সাকিবের


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৮:৪৭ অপরাহ্ন, ২৯শে মে ২০২৪


বিশ্বকাপের আগে কপাল পুড়ল সাকিবের
ছবি: সংগৃহীত

বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুতি যাচাই করতে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের আয়োজন করেছিল বোর্ড। তবে বিশ্বকাপ মিশনের আগে যুক্তরাষ্ট্রের সাথে সিরিজ হেরে বড় ধাক্কা খেয়েছে টাইগাররা। এই সিরিজে নিজেকে রাঙিয়ে তুলতে পারেননি সাকিব আল হাসান। যার ফলে নেতিবাচক প্রভাব পড়েছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সবশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে।


বুধবার (২৯ মে) খেলোয়াড়দের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)।


আরও পড়ুন: যে কারণে এবারের বিশ্বকাপেও সবার সেরা সাকিব


সিরিজের প্রথম দুই ম্যাচে ব্যাট হাতে খুব একটা সুবিধা করতে পারেন নি সাকিব। তিনি যথাক্রমে ৬ ও ৩০ রানে আউট হয়েছিলেন। আর তিন ইনিংসে বল হাতে তুলেন মাত্র ১ উইকেট। প্রথম দুই টি-টোয়েন্টিতে উইকেটশূন্য ছিলেন সাকিব। এই বেহাল দশার কারণে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং তিন র‍্যাঙ্কিংয়েই অবনতি হয়েছে সাকিবের।


টি-টোয়েন্টি অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হাতছাড়া হয়ে গেছে পোস্টার বয়ের। তিনি ২২৩ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে নেমে যাওয়ায় এক নম্বরে উঠে গেছেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। শ্রীলঙ্কার এই অলরাউন্ডারের রেটিং পয়েন্ট ২২৮।


ব্যাটিংয়ে তিন ধাপ পিছিয়ে সাকিব আছেন যৌথভাবে ৮২তম স্থানে। আর বোলিংয়ে এক ধাপ অবনতি হওয়ায় তার অবস্থান ৩১ নম্বরে।


আরও পড়ুন: দেশের হয়ে প্রতিটি ম্যাচেই অবদান রাখতে চাই: শান্ত


আগামী ২ জুন টুর্নামেন্টের পর্দা উঠলেও ৮ জুন বিশ্বমঞ্চের মিশনে মাঠে নামবে বাংলাদেশ। সেদিন শ্রীলঙ্কার বিপক্ষে খেলবে শান্তর দল। পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার মোকাবিলা করবে লাল-সবুজেরা। গ্রুপ পর্বে শেষ দুই ম্যাচে নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে খেলবে হাথুরুসিংহের শিষ্যরা।


জেবি/আজুবা