কী কারণে বিরিয়ানির পাতিল লাল কাপড়ে ঢাকা থাকে?


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৪:৩৩ অপরাহ্ন, ৩০শে মে ২০২৪


কী কারণে বিরিয়ানির পাতিল লাল কাপড়ে ঢাকা থাকে?
ছবি: সংগৃহীত

বিরিয়ানি পছন্দ করেন না এমন মানুষ হয়তো সংখ্যায় খুব কমই পাওয়া যাবে। দোকান থেকে বিরিয়ানি কিনতে গিয়ে নিশ্চয়ই এর আগে বহুবার এই লাল কাপড়টি আপনার চোখে পড়েছে। মনে প্রশ্নও জেগেছে, কেন সবসময় বিরিয়ানির হাঁড়ি লাল কাপড়েই জড়ানো থাকে। এর পিছনে রয়েছে বড় একটি কারণ। যদিও তা অনেকেরই অজানা। চলুন তা জেনে নেওয়া যাক বিরিয়ানির হাঁড়িতে লাল কাপড় জড়িয়ে রাখার ইতিহাস-


লাল রং কে সব সময়েই আভিজাত্যের প্রতীক হিসেবে ধরা হয়। বিশেষ কোনো অতিথিকে বরণ করার জন্য পাতা হয় লাল গালিচা। অনেকে মনে করেন, বিরিয়ানির হাঁড়িতে লাল রঙের কাপড় বাঁধা হয় ক্রেতার দৃষ্টি আকর্ষণ করার জন্য। কিন্তু এই ধারণাটি সম্পূর্ণ ভুল। বরং এর পেছনে জড়িয়ে অন্য ইতিহাস।


আরও পড়ুন: ভাবছেন বেশি বয়সে মা হবেন! যা বলছে বিশেষজ্ঞরা

 

জানা যায়, সাম্রাজ্য হারিয়ে মুঘল সম্রাট হুমায়ুন যখন ইরানে আশ্রয় নিয়েছিলেন তখন তাঁকে পারস্য সম্রাট লাল গালিচার উষ্ণ অভ্যর্থনা জানিয়ে ছিলেন। তখন সম্রাট হুমায়ুনকে খাদ্য পরিবেশনের সময় রুপালি পাত্রের খাবারগুলো লাল কাপড়ে ঢেকে ও চিনামাটির খাবারগুলো সাদা কাপড়ে ঢেকে তার কাছে নিয়ে আসা হতো পরিবেশনের জন্য। এই ব্যবস্থা সম্রাট হুমায়ুনকে মুগ্ধ করে।


পরবর্তীতে মুঘল সম্রাজ্যেও এই রীতি চালু করেন তিনি। এরপর লখনৌ শহরের নবাবরাও খাবার পরিবেশনের এই প্রথা ও রঙের ব্যবহার করা শুরু করে দেন। মূলত রাজকীয় ও দামী খাবার বোঝানোর জন্যই বিরিয়ানির হাঁড়ির গায়ে লাল কাপড় জড়িয়ে রাখার চল শুরু হয় তখন থেকে।


আরও পড়ুন: দাঁত দিয়ে নখ কাটা অভ্যাস নিয়ে যা জানাল বিশেষজ্ঞরা

 

বিরিয়ানি এখনও অভিজাত খাবার হিসেবেই প্রচলিত রয়েছে। এর হাড়ির গায়ে লাল কাপড় জড়ানোর আসল কারণ জানা না থাকলেও সাধারণ মানুষ দূর থেকে লাল কাপড় দেখেই বুঝে যান কোথায় রয়েছে বিরিয়ানির দোকান। এরপর পছন্দের দোকান থেকে পছন্দের বিরিয়ানি কিনে খাওয়া আরও সহজ হয়ে যায়।


জেবি/আজুবা