ভারতকে আটকাতে যে পরিকল্পনায় বাবর


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৪:২৯ অপরাহ্ন, ৩রা জুন ২০২৪


ভারতকে আটকাতে যে পরিকল্পনায় বাবর
ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপ মানেই চার- ছক্কার ফুল ঝুঁড়ি। তবে, বিশ্বকাপে দর্শক মুখিয়ে থাকেন ভারত-পাকিস্তান হাইভোল্টেজ ম্যাচ উপভোগ করার জন্য। এই একটি ম্যাচই যেন পুরো বিশ্বকাপের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। বিগত কয়েকটি বছর এমনটাই হয়ে আসছে।


পাকিস্তানের বিশ্বকাপ শুরু হবে ৬ জুন, ডালাসে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে ম্যাচ দিয়ে। এরপর ৯ জুন নিউইয়র্কের নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের মুখোমুখি হবে তারা।


সে ম্যাচ নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) এক পডকাস্টে বাবর বলেছেন, ‘ভারত-পাকিস্তানের ম্যাচ যখন হয়, পুরো বিশ্বের নজর সে দিনের ওপর থাকে। অবশ্যই স্নায়ুচাপের ব্যাপার থাকবে।


আরও পড়ুন: যে কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্র


ভারত-পাকিস্তানের ম্যাচের দিন পুরো বিশ্বের নজর সেখানে থাকে বলে মন্তব্য করেছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। বাবর বলেন, নিজেদের দৃষ্টি ঠিক রাখতে হবে, মৌলিক বিষয়গুলো আঁকড়ে থাকতে হবে, সহজ-সরল ক্রিকেট খেলতে হবে। এ ম্যাচে চাপ থাকবেই। যত শান্ত ও নির্ভার থাকতে পারবেন, নিজের স্কিল ও পরিশ্রমের ওপর ভরসা রাখতে পারবেন, সব কিছু সহজ হয়ে আসবে।’


বাবরের মতে, ভারত-পাকিস্তানের ম্যাচ নিয়ে সব সময়ই আলোচনা সবচেয়ে বেশি হয়। বিশ্বের যে প্রান্তেই খেলা হোক না কেন, এ ম্যাচ নিয়ে আলোচনা হবেই বলে মনে করেন তিনি। 


আরও পড়ুন: দুই দেশের হয়ে বিশ্বকাপ মঞ্চে খেলেছেন যেসব ক্রিকেটাররা


টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সঙ্গে ২০০৭ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত ৭ টি ম্যাচের মধ্যে ৬ টিতে হেরেছে পাকিস্তান। ২০২১ সালে দুবাইয়ে গ্রুপ পর্বের ম্যাচটিই একমাত্র জেতা ম্যাচ হয়ে আছে তাদের।


ভারত-পাকিস্তান ম্যাচ ঘিরে হুমকি আসার পর বাড়তি নিরাপত্তাও নিতে হয়েছে আইসিসিকে। এবার গ্রুপ পর্বে যুক্তরাষ্ট্রের তিনটি ভেন্যু- নিউইয়র্ক, ডালাস ও ফ্লোরিডায় চারটি ম্যাচ খেলবে পাকিস্তান। এ ক্ষেত্রে এসব মাঠে আগে যাঁরা খেলেছেন, তাঁদের অভিজ্ঞতার ওপরও ভরসা করছে পাকিস্তান জানিয়েছেন দলীয় অধিনায়ক বাবর।


জেবি/আজুবা