টাইগারদের থাবায় ১৫৪ রানে গুটিয়ে গেল প্রোটিয়ারা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


টাইগারদের থাবায় ১৫৪ রানে গুটিয়ে গেল প্রোটিয়ারা

সিরিজের তৃতীয় ওয়ানডেতে টাইগারদের একের পর এক আঘাতে কেঁপেছে দক্ষিণ আফ্রিকা। ওপেনিং জুটিতে ঝড়ো সূচনার পর দ্রুতই দক্ষিণ আফ্রিকার ৮ উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ। সব উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ১৫৪। জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ১৫৫ রান।

মেহেদী হাসান মিরাজ ডি কককে ফিরিয়ে রাশ টেনে ধরার পর জোড়া আঘাতে স্বাগতিকদের বিপদে ফেলেছেন পেসার তাসকিন আহমেদ। তুলে নিয়েছেন কাইল ভেরিয়েনে ও আগ্রাসী ভঙ্গিতে খেলতে থাকা জানেমান মালানের উইকেট। পরে সাকিবও উইকেট উৎসবে যোগ দিলে চাপে পড়ে যায় স্বাগতিক দল। 

শুরুতে প্রোটিয়ারা ভালো করলেও তাদের প্রথম উইকেট পড়ার পর পর বাক্সবন্দী হয়ে পড়েন মালান। ইনিংস গড়ার পথে কাইল ভেরিয়েনে সঙ্গী হতে চাইলেও তাকে থিতু হতে দেননি তাসকিন। খেলতে গেলে বল ব্যাটের কানায় লেগে আঘাত হানে ভেরিয়েনের স্টাম্পে। তার আগে এই ব্যাটার এক চারে করতে পারেন ৯ রান। প্রোটিয়াদের বিপদ আরও বাড়িয়ে দেন তাসকিন। 

শুরুতে আগ্রাসী ভঙ্গিতে খেলা মালানকে দারুণ এক ডেলিভারিতে গ্লাভসবন্দি করিয়েছেন। তাতে ৫৬ বলে ৭ চারে ৩৯ রানেই শেষ হয় মালানের ইনিংস। সাকিব নতুন নামা তেম্বা বাভুমাকে এলবিডব্লিউতে ফেরালে ভীষণ চাপে পড়ে যায় স্বাগতিক দল। প্রোটিয়া অধিনায়ক রিভিউ নিলেও শেষ রক্ষা হয়নি।

বাংলাদেশি বোলারদের কঠিন চাপে পড়া প্রোটিয়াদের আশা হয়ে বেঁচে ছিলেন তখন ফন ডের ডুসেন ও ডেভিড মিলার। ক্যারিয়ারের শুরু থেকে ধারাবাহিক পারফর্ম করতে থাকা ফন ডের ডুসেন এবার পারেননি। শরিফুল তাকে আটকে দেন। এই বাঁহাতি পেসারের অপ্রত্যাশিত বাউন্সারে খেই হারিয়ে মিরাজকে সহজ ক্যাচ দিয়ে মাত্র ৪ রানে বিদায় নেন এই প্রোটিয়া ব্যাটার। এরপর ডেভিড মিলারও বিদায় নেন।

সেঞ্চুরিয়ানে আজকের বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটি পরিণত হয়েছে অঘোষিত ফাইনালে। সিরিজে ১-১ সমতায় আজ যে দল জিতবে তারাই ট্রফি নিয়ে ফিরবে।

এমন একটি মুহুর্তে টস হেরে বোলিং-এ যেতে হয় বাংলাদেশকে। টস জেতার পর দক্ষিণ আফ্রিকার অধিনায়ক টেম্বা বাভুমা ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন। সিরিজের প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ৩৮ রানে হারায় বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডেতে ৭ উইকেটে জিতে সিরিজে সমতা ফেরায় স্বাগতিকরা।

দক্ষিণ আফ্রিকার একাদশে একটি পরিবর্তন আনা হয়। আগের ম্যাচে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে ছিটকে যায় বাঁহাতি পেসার ওয়েইন পার্নেল। তার জায়গায় সিরিজে প্রথমবার সুযোগ পেয়েছেন ডানহাতি পেসার ডোয়াইন প্রিটোরিয়াস।

এসএ/