মুন্সীগঞ্জে বঙ্গবন্ধুর জীবনকাল স্বরণে বৃক্ষরোপণ কর্মসূচি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:৩২ অপরাহ্ন, ৬ই জুন ২০২৪


মুন্সীগঞ্জে বঙ্গবন্ধুর জীবনকাল স্বরণে বৃক্ষরোপণ কর্মসূচি
ছবি: জনবাণী

বাংলাদেশের মহান স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনকাল ছিল ২০ হাজার ২৪০ দিন। এই দিনকে স্বরণ করে মুন্সীগঞ্জ জেলা প্রশাসন এক লাখ ৪১ হাজার ৬৮০টি বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছে। 


বুধবার (৫ জুন) এ কার্যক্রম শুরু হয়েছে। যা চলবে আগামী ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পর্যন্ত।


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ জন্মগ্রহণ করেন এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাৎ বরণ করেন। মূলত বঙ্গবন্ধুর জীবনকাল ছিল ২০ হাজার ২৪০ দিন।


পৃথিবীতে এ মহান নেতার প্রতিটি দিনই গৌরবময় ছিল। এই দিনগুলির স্মরণে মুন্সীগঞ্জ জেলা প্রশাসন এবং ৬টি উপজেলা প্রশাসন প্রত্যেকেই ২০ হাজার ২৪০টি করে সমগ্র জেলায় জুন থেকে আগস্ট মাস পর্যন্ত মোট ১ লাখ ৪১ হাজার ৬৮০টি বৃক্ষরোপণের পরিকল্পনা গ্রহণ করেছেন।


আরও পড়ুন: মুন্সীগঞ্জে উপজেলা চেয়ারম্যানসহ ৯ জনের জামিন নামঞ্জুর


এই কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. আবুজাফর রিপন। এ সময় তিনি বলেন, স্মরণকালের ভয়াবহ তাপদাহ ও পরিবেশ দূষণের চ্যালেঞ্জ মোকাবিলায় এই বৃক্ষরোপণ কর্মসূচী। এ উদ্যোগ অনুপ্রেরণা যোগাবে বলে আমি বিশ্বাস করি।


তিনি আরও বলেন, মোট ১ লাখ ৪১ হাজার ৬৮০টি বৃক্ষ রোপণের যে লক্ষ্যমাত্রা তা আগামী ১৫ আগস্টের মধ্যে অর্জন হবে বলে আশা করছি।


১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশে বৃক্ষসম্পদের অপূরণীয় ক্ষতিসাধন হয়েছে। এই ক্ষতি পূরণের জন্য ওই বছর ঢাকার রেসকোর্স ময়দানে ঘোড়দৌড় বন্ধ করেন বঙ্গবন্ধু। তিনি এই ময়দানে গাছ লাগিয়ে এর নাম দেন সোহরাওয়ার্দী উদ্যান।


বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি সম্মান এবং সাম্প্রতিক সময়ের দাবদাহ থেকে পরিবেশ সংরক্ষণের অংশ হিসেবে মুন্সীগঞ্জ জেলায় ৫ জুন পরিবেশ দিবসে একযোগে ৩৫ হাজার গাছের চারা রোপণ ও বিতরণ করা হয়।


আরও পড়ুন: মুন্সিগঞ্জে আধিপত্য বিস্তারকেকেন্দ্র করে প্রতিপক্ষের হামলায় নিহত এক


বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে মুন্সীগঞ্জ জেলার সদর উপজেলার পঞ্চসার ইউনিয়নে অবস্থিত চাম্পাতলা উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে বৃক্ষরোপণের মাধ্যমে ৩৫ হাজার চারা বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট আবু জাফর রিপন।


এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আশরাফুল আলম, মুন্সীগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার আফিফা খানম।


এমএল/