বাঘায় পুকুরে ধরা পড়লো রাক্ষুসে সাকার মাছ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:১০ অপরাহ্ন, ৯ই জুন ২০২৪


বাঘায় পুকুরে ধরা পড়লো রাক্ষুসে সাকার মাছ
ছবি: প্রতিনিধি

রাজশাহীর বাঘায় একটি পুকুরে বিরল প্রজাতির  তিনটি রাক্ষুসে সাকার মাছ ধরা পড়েছে ।


শনিবার (৮ জুন) উপজেলার বাউসা ইউনিয়নের দিঘা নওদাপাড়া গ্রামের জমির উদ্দিনের পুকুরে মাছ তিনটি ধরা পড়ে।

জমির উদ্দিন  জানান, বাড়ি সাথে ছোট চৌবাচ্ছায় দেশীয় জাতের রুই, কাতল, তেলাপিয়া ও মৃগেল জাতের নদীর ছোট ধানী পোনা মাছ ছাড়া হয়েছিল।


শনিবার (৮ জুন) দুপুরে চাষ করা মাছ ধরার জন্য ছোট পুকুরটিতে জাল ফেলা হয়। এ সময় তাদের জালে আটকা পড়ে বিরল প্রজাতির তিনটি মাছ। হঠাৎ করে এ ধরনের অপরিচিত মাছ দেখে চমকে ওঠেন তারা। ১ ফুট লম্বাকৃতির মাছটির কাঁটাযুক্ত শরীরে কোনও আঁশ নেই, মুখটা বড়। কালো রংয়ের শরীরে হলুদ রংয়ের ছাপ। মাছ তিনটির ওজন প্রায় ১ কেজির উপরে।


জমিরের ছেলে তমির উদ্দিন জানিয়েছেন এর আগেও পুকুরে এ জাতীয় মাছ পেয়েছি। আমরা এ মাছ খায়না, শুনেছি বাজারে এ জাতীয় মাছ বিক্রি হয়।


খবর পেয়ে আশেপাশের লোকজন মাছটি দেখতে ভিড় করে। তারা কেউ আগে এ রকম মাছ দেখেননি বলে জানান। পরে মাছ তিনটি দিঘা বাজারে নিয়ে আসলে উৎসুক দর্শনাথীদের দেখার পর মুঠোফোনে গুগলে থেকে জানতে পারে এক বিরোল প্রজাতির রাক্ষসে সাকার মাছ।


পরে তিনটি মাছের মধ্যে স্থানীয় আব্দুল মান্নান একটি মাছ অপর দুটি মাছ তাহের আলী ঠাকুর নামের দুই ব্যক্তি  মাছগুলো নিয়ে  নিজেদের পুকুরে অবমুক্ত করেছেন।


দিঘা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ জহুরুল ইসলাম বলেন, এ মাছটি পালন করা আমাদের দেশে নিষিদ্ধ। প্রতি পালন না অতি তাড়াতাড়ি মাছগুলো মাটিতে পুতে ধ্বংস করার জন্য অনুরোধ করেন তিনি।


উপজেলা মৎস্য কর্মকর্তা সাহাদুল ইসলাম বলেন, এটি রাক্ষুসে সাকার মাউথ ক্যাটফিস। এই রাক্ষুসে মাছ দেশীয় প্রজাতির জন্য হুমকি, এতে কোনো সন্দেহ নেই। যে জলাশয় কিংবা নদীতে সাকার মাউথ ক্যাটফিস মাছ থাকবে, সেখানে দেশীয় প্রজাতির মাছের খাবার  ও দেশী প্রজাতির ছোট মাছ খেয়ে ফেলে এরা। এতে দেশি প্রজাতির মাছগুলো খাবার কম পাবে, খেয়ে ফেলে ছোট মাছ, ফলে ক্ষতিগ্রস্ত হবে দেশি প্রজাতির মাছ।


তিনি আরও বলেন, এই মাছ মুখ দিয়ে ময়লা আর্বজনা টেনে নেয়। এরা দূষিত এবং খারাপ পানিতেও টিকে থাকে। এই মাছের কাটা বেশি, মাংস কম, তাই মানুষ এগুলো খায় না। সাকার মাছ বাংলাদেশে দেশে নিষিদ্ধ করা হয়েছে, কোথায় এ ধরণে মাছ পাওয়া গেলে মাটি পুতে ধ্বংস করতে বলা হয়েছে।


 বিভিন্ন সংবাদমাধ্যম জেনেছি, নদীতেও জেলেদের জালে সাকার মাছ ধরা পড়ার খবর। এটি অন্যান্য মাছ খেয়ে ফেলে তাই মাছটি ক্ষতিকর বলা হয়ে থাকে।

এসডি/