বাংলাদেশি ৯৬ হাজার অবৈধ কর্মী‌কে বৈধতা দে‌বে ওমান


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:৩৩ অপরাহ্ন, ১১ই জুন ২০২৪


বাংলাদেশি ৯৬ হাজার অবৈধ কর্মী‌কে বৈধতা দে‌বে ওমান
ফাইল ছবি

বাংলা‌দে‌শি ৯৬ হাজার অবৈধ কর্মী‌কে বৈধতা দেওয়ার আশ্বাস দি‌য়ে‌ছে ওম‌ান সরকার। একইস‌ঙ্গে দেশ‌টি বাংলা‌দেশ থে‌কে ১২টি ক‌্যাটাগ‌রি‌তে লোক নেওয়ারও আশ্বাস দি‌য়ে‌ছে।


মঙ্গলবার (১১ জুন) প্রবাসী কল্যাণ ও বৈ‌দে‌শিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী তার দফতরে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান।


আরও পড়ুন: সাত দিনে প্রবাসী আয় এলো ৭২ কোটি ৬২ লাখ ডলার


সম্প্রতি শ্রমবাজার ইস‌্যু‌তে দুবাই, ওমান ও কাতার সফর ক‌রেন প্রতিমন্ত্রী। ওমান সফ‌র প্রসঙ্গে তি‌নি ব‌লেন, ‘ওমানে ৯৬ হাজার বাংলাদেশি কর্মী অবৈধভাবে বসবাস করছেন। তাদের বৈধ করার আশ্বাস দিয়েছে ওমান সরকার। এই বৈধকরণে জন্য একটি জরিমানা নেওয়া হয়। তবে সেই জরিমানাটাও মওকুফ করার জন্য আমরা ওমান সরকারের প্রতি অনুরোধ জানিয়েছি।’


এদিকে নতুন করে বাংলা‌দেশ থে‌কে ওমান সরকার ১২টি ক্যাটাগরিতে লোক নেওয়ার আশ্বাস দিয়েছে জা‌নি‌য়ে শ‌ফিকুর রহমান ব‌লেন, ‘ওমান দক্ষ কর্মী নি‌তে চায়। আমরা এ বিষয় আলোচনা করেছি। দক্ষ কর্মী যাওয়া শুরু করলে অদক্ষ কর্মীও যাওয়া শুরু করবে। পর্যায়ক্রমে সে ব্যবস্থা হবে।’


আরও পড়ুন: দেশে ফেরার পথে বিমানে প্রাণ গেল প্রবাসীর


সংযুক্ত আরব আমিরা‌তের শ্রমবাজার নি‌য়ে প্রতিমন্ত্রী জানান, দুবাই শ্রমবাজার আরও গতিশীল ও বৃদ্ধি করার লক্ষ্যে দুবাইয়ের ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হয়েছে। দুবাই থেকে ইতিমধ্যে ৩ হাজার কর্মীর চাহিদা এসেছে। এরমধ্যে ৪০০ কর্মী দেশটিতে চলেও গেছেন, আর ৫০০ কর্মীর যাওয়ার অপেক্ষায় রয়েছে।


জেবি/এজে