বিশ্বকাপের যে রেকর্ডের মালিক শুধুই সাকিব


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০২:৩৯ অপরাহ্ন, ১৫ই জুন ২০২৪


বিশ্বকাপের যে রেকর্ডের মালিক শুধুই সাকিব
ছবি: সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে বড় পোস্টার সাকিব আল হাসান। ভালোবেসে ভক্তরা তাকে ডাকেন ‘মি: সেভেনটি ফাইভ’ ২২ গজে নামলেই ভাঙা-গড়ার রেকর্ড তার অভ্যাসে পরিণত হয়েছে। এবার প্রথম বাংলাদেশি হিসেবে অনন্য এক রেকর্ড গড়লেন দেশসেরা এই অলরাউন্ডার।


চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে গুরুত্বপূর্ণ ম্যাচে নেদারল্যান্ডসকে হারিয়ে সুপার এইটের পথে টাইগাররা। দারুণ এই জয়ের  অন্যতম কারিগর সাকিব। চাপের মুখে ব্যাট হাতে ফিফটিও হাঁকান তিনি। সেই সঙ্গে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ১০০টি আন্তর্জাতিক ম্যাচে ফিফটি হাঁকানোর রেকর্ড গড়েন সাকিব।


আরও পড়ুন: ঈদের দিন দেশবাসীর মুখে হাসি ফোটাতে চান সাকিব


এদিকে বিশ্ব-ক্রিকেটে একমাত্র ক্রিকেটার সাকিবই, যিনি ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে বিশ্বমঞ্চে ২ হাজার ১৪৯ রান এবং ৯০ উইকেট শিকার করেছেন। তার ধারেকাছেও কেউই নেই।


পাঁচটি ওয়ানডে বিশ্বকাপের লাল-সবুজের জার্সিতে ১ হাজার ৩৩২ রান রানের পাশাপাশি বল হাতে ৪৩ উইকেট শিকার করেছেন তিনি। অন্যদিকে সংক্ষিপ্ত ফরম্যাটের নয়টি আসরে খেলে ৮১৭ রান এবং ৪৭ উইকেট শিকার করেছেন সাকিব। ডাচদের বিপক্ষে ফিফটিতে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ১০০টি আন্তর্জাতিক ম্যাচে ফিফটি হাঁকান তিনি। আর বিশ্বের ১৯তম ক্রিকেটার হিসেবে এই ক্লাবে নাম লেখান সাকিব। 


জেবি/আজুবা