সংগীত ব্যান্ডের নামে এবারের এইচএসসির প্রশ্নপত্র!


Janobani

সাইফুল বারী

প্রকাশ: ০৯:০৮ অপরাহ্ন, ১লা জুলাই ২০২৪


সংগীত ব্যান্ডের নামে এবারের এইচএসসির প্রশ্নপত্র!
ছবি: সংগৃহীত

চলছে এইচএসসি পরীক্ষা। এবার বোর্ডগুলোর প্রশ্ন‌পত্রের মধ্যে দেখা গেছে দেশি ও বিদেশি ব্যান্ডের নাম। খোঁজ নিয়ে দেখা গেছে, বাংলাদেশ ও কলকাতার ব্যান্ডগুলোর নামে রাখা হয়েছে ময়মনসিংহ বোর্ডের প্রশ্নপত্রগুলোর সেট কোডের নাম।


ময়মনসিংহ বোর্ডেসেট কোড হিসেবে প্রশ্নগুলোতে দেখা গেছে মাইলস,  ফিডব্যাক, রেনেসাঁ, ওয়ারফেজ এর মত ব্যান্ডগুলোর নাম। শুধু যে তাই তা কিন্তু নয়,  ৮০-৯০ দশকের অন্যতম জনপ্রিয় ব্যান্ড অবসকিউর, প্রমিথিউস, পেন্টাগনের নামও এতে দেখা গেছে। রয়েছে সমসাময়িক চিরকুট, লালন, মেঘদল, আভাস, অ্যাসেজ এর মত ব্যান্ডের নামও। 


আরও পড়ুন: চিত্রনায়িকা ববির বিরুদ্ধে চুরি ও হত্যাচেষ্টার মামলা


এমনই কিছু প্রশ্নপত্র সামাজিকমাধ্যমে ছড়িয়েছে। গৌতম কে শুভ নামের একজন সেই প্রশ্নপত্রগুলোর ছবি তুলে সামাজিকমাধ্যম ফেসবুকে শেয়ার করেছেন, যা মুহূর্তেই ছড়িয়ে পড়েছে। ব্যাপারটিকে সাধারণভাবে দেখছেন তা কিন্তু নয়, সবার কাছেই বেশ আশ্চর্যজনক এবং অবিশ্বাস্য ঘটনা মনে হচ্ছে! 


গৌতম মনে করেন-  দেশে সবচেয়ে বেশি ব্যান্ড কনসার্টে যাওয়া, স্টুডেন্টদের মধ্যে কনসার্ট আয়োজন, অনলাইনে প্রিয় ব্যান্ড নিয়ে আলোচনা, বাংলা ব্যান্ডের পাগলা ফ্যান একাদশ-দ্বাদশ শ্রেণি তথা উচ্চ মাধ্যমিকে পড়া ছেলেরাই। 


আরও পড়ুন: প্রভাসের ‘কল্কি’ সিনেমায় ‘অদ্ভুত’ গাড়ি, ব্যয় কত?


তিনি লিখেছেনন, “ওদের বোর্ড পরীক্ষার প্রশ্নের সেটগুলোর নামকরণ ব্যান্ডের নাম দিয়ে করা ভালো হয়েছে। প্রশ্ন কমন পড়ুক না পড়ুক অনেকের তো ব্যান্ডের নাম কমন পড়ছে।”


জেবি/এসবি