কুড়িগ্রামে পানিবন্দি ১৫ হাজার পরিবার


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:০৯ অপরাহ্ন, ৩রা জুলাই ২০২৪


কুড়িগ্রামে পানিবন্দি ১৫ হাজার পরিবার
ছবি: প্রতিনিধি

কুড়িগ্রামে ব্রহ্মপুত্র ও ধরলার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। প্লাবিত হয়ে পড়েছে নদ-নদীর অববাহিকার চর ও নিম্নাঞ্চল।এতে পানিবন্দি হয়ে পড়েছে অন্তত ১৫ হাজার পরিবার।


বুধবার (৩ জুলাই) পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) দেওয়া তথ্য অনুযায়ী, কুড়িগ্রামের তালুক শিমুলবাড়ী পয়েন্টে ধরলা পানি বিপৎসীমার ১২ সেন্টিমিটার,ব্রহ্মপুত্রের পানি নুনখাওয়া পয়েন্টে বিপৎসীমার ১১ সেন্টিমিটার ও চিলমারী পয়েন্টে বিপৎসীমার ১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।


অন্যদিকে বিপৎসীমা দিয়ে প্রবাহিত হচ্ছে দুধকুমারের পানি। এতে করে,চরাঞ্চলের অনেক ঘর-বাড়িতে পানি প্রবেশ করায় দুর্ভোগে পড়েছেন সেখানকার বাসিন্দারা।


এলাকার সড়ক তলিয়ে থাকায় ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণকেন্দ্র জানিয়েছে,জেলায় গত ২৪ ঘণ্টায় ১৩০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।


কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাকিবুল হাসান জানান, আগামী ২৪ ঘণ্টায় নদ-নদীর পানি আরও বৃদ্ধি পাওয়ার আশঙ্কা রয়েছে।


কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ জানান, বন্যাকবলিতদের মধ্যে ত্রাণ বিতরণ শুরু করা হয়েছে। বন্যার্তদের জন্য ৪০০ আশ্রয়কেন্দ্র এবং উদ্ধারকাজের জন্য নৌকা প্রস্তুত রাখা হয়েছে।


এসডি/