শিশু একাডেমিতে 'রংতুলিতে বাংলাদেশ' শীর্ষক বক্তৃতায় হাশেম খান


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:৩২ অপরাহ্ন, ৪ঠা জুলাই ২০২৪


শিশু একাডেমিতে 'রংতুলিতে বাংলাদেশ' শীর্ষক বক্তৃতায় হাশেম খান
ছবি: সংগৃহীত

দেশবরেণ্য চিত্রশিল্পী হাশেম খানের ৮৪তম জন্মদিন উপলক্ষ্যে বাংলাদেশ শিশু একাডেমির রোকনুজ্জামান খান দাদাভাই হলে একক বক্তৃতার আয়োজন করা হয়। 'রংতুলিতে বাংলাদেশ' শীর্ষক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিশুদের প্রিয় চিত্রশিল্পী হাশেম খান।


বৃহস্পতিবার (৪ জুলাই) বাংলাদেশ শিশু একাডেমির রোকনুজ্জামান খান দাদাভাই হলে একক বক্তৃতার আয়োজন করা হয়


বক্তৃতায় শিশুদের প্রিয় চিত্রশিল্পী হাশেম খান শিশুদের উদ্দেশ্যে বলেন, শিশু একাডেমির আজকের এই অনুষ্ঠানে আমি এসেছি শুধু মাত্র তোমাদের জন্য। তোমাদের সাথে গল্প করতে। আমাদের সময় ছোটদের এত উৎসাহ দেয়া হত না। আমি অনেক প্রতিকূলতা পেরিয়ে, পরিবার সমাজের সাথে লড়াই করে চারুকলায় পড়তে এসেছি। এই ইতিহাস এই কুসংস্কারের বিরুদ্ধে তোমাদের লড়াই করতে হচ্ছে না কিন্তু এই ইতিহাস তোমাদের জানতে হবে।


আরও পড়ুন: তৃণমূলে সরকারি সেবা নিশ্চিতে সচিবদের নির্দেশ


একক বক্তৃতায় হাশেম খান জাদুঘর প্রতিষ্ঠাকালীন তাঁর স্মৃতি রোমন্থন করেন। তিনি আরও বলেন, পড়াশোনার পাশাপাশি সংগীত, আবৃত্তি, চিত্রাংকন, অভিনয় বিষয় গুলোতে তোমাদের জ্ঞান থাকা প্রয়োজন। এই জ্ঞান না থাকলে তুমি আমাদের সংস্কৃতি বুঝতে পারবে না। এ কারণেই শিশু একাডেমির প্রতিষ্ঠা হয়েছিল। 


শিশুদের উদ্দেশ্যে হাশেম খান আরও বলেন, তোমাদের বইয়ে আমি ছবি আঁকি কারণ তোমরা যখন পাঠের পাশাপাশি একটা ছবি দেখো তাহলে সেটা আরও বেশি বেশি তোমাদের মনে থাকবে। শুধুমাত্র এ কারণেই আমি পাঠ্যবইয়ে ছবি এঁকেছি।


চিত্রশিল্পী হাশেম খান শিশুদের সাথে কথা বলেন এবং শিশুদের প্রশ্নের উত্তর দেন।


শিশুদের আঁকা ছবি নিয়ে বাংলাদেশ শিশু একাডেমি কতৃক আয়োজিত দ্বিতীয় চিত্রকলা প্রদর্শনী ঘুরে দেখেন চিত্রশিল্পী হাশেম খান। শিশুদের আঁকা ছবির প্রশংসা করেন এবং তিনি এই আয়োজনের সাফল্য কামনা করেন।


আরও পড়ুন: তিন দিনের নতুন কর্মসূচি ঘোষণা দিল কোটা বিরোধীরা


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ শিশু একাডেমির মহাপরিচালক আনজীর লিটন। তিনি বলেন, হাশেম খানের হাতেই আমরা বাংলাদেশ দেখেছি। পাখি কেমন হয়, ফুল কেমন হয় তা আমরা হাশেম খানের ছবি দেখে জেনেছি। হাশেম খান তাঁর আঁকা ছবির মাধ্যমে আমাদের দেখিয়েছেন কিভাবে বাংলাদেশকে রংতুলির মাধ্যমে তুলে ধরা যায়। 


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান লাকী ইনাম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, লেখক সুজন বড়ুয়া, শিশু সাহিত্যিক স. ম. শামসুল আলম, কথা সাহিত্যিক মণি হায়দার, ছড়াকার আসলাম সানী, শিল্পী জাহিদ মোস্তফা, শিল্পী অভিজিৎ চৌধুরী, বাংলাদেশ শিশু একাডেমির কর্মকর্তাবৃন্দ, প্রশিক্ষকবৃন্দ এবং শিশু ও অভিভাবকবৃন্দ।


এমএল/