সরকারি খরচে বিদেশ ভ্রমণ ও গাড়ি কেনায় নতুন নির্দেশনা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:২৪ অপরাহ্ন, ৪ঠা জুলাই ২০২৪


সরকারি খরচে বিদেশ ভ্রমণ ও গাড়ি কেনায় নতুন নির্দেশনা
ফাইল ছবি

বৈশ্বিক অর্থনৈতিক পরিস্থিতির প্রেক্ষাপট বিবেচনায় নিয়ে সরকারি খরচে বিদেশ ভ্রমণ ও গাড়ি কেনায় নতুন নির্দেশনা দিয়েছে অর্থ মন্ত্রণালয়। সরকারি ব্যয়ে কৃচ্ছ্রসাধনের লক্ষ্যে এ নির্দেশনা দেওয়া হয়েছে।


বৃহস্পতিবার (৪ জুলাই) এ সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়।


পরিপত্রে  বলা হয়, “সরকারের নিজস্ব অর্থে সব ধরনের বিদেশ ভ্রমণ, ওয়ার্কশপ ও সেমিনারে অংশগ্রহণ বন্ধ থাকবে। ভ্রমণ অত্যাবশ্যকীয় হলে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন নিয়ে বিদেশে ভ্রমণ করা যাবে। এক্ষেত্রে পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় থাকছে সরকারি অর্থায়নে বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থা, বিশ্ববিদ্যালয় ও দেশের দেওয়া স্কলারশিপ বা ফেলোশিপের আওতায় বৈদেশিক অর্থায়নে মাস্টার্স ও পিএইচডি কোর্সে অংশ নেওয়া।”


আরও পড়ুন: শিশু একাডেমিতে 'রংতুলিতে বাংলাদেশ' শীর্ষক বক্তৃতায় হাশেম খান


এ ছাড়া বিদেশি সরকার বা প্রতিষ্ঠান কিংবা উন্নয়ন সহযোগীর আমন্ত্রণে এবং সম্পূর্ণ অর্থায়নে আয়োজিত বৈদেশিক প্রশিক্ষণে অংশগ্রহণ করা যাবে।


প্রিশিপমেন্ট ইন্সপেকশন (পিএসআই) বা ফ্যাক্টরি অ্যাকসেপট্যান্স টেস্টের (এফএটি) আওতায় বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটির ২ জানুয়ারি ১ নম্বর স্মারকে  জারি করা পরিপত্র কঠোরভাবে অনুসরণ করতে বলা হয়েছে। একান্ত অপরিহার্য হলে পিএসআই বা এফএটির আওতায় বিদেশ ভ্রমণের ক্ষেত্রে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পূর্বানুমোদন নিতে হবে।


আরও পড়ুন: তৃণমূলে সরকারি সেবা নিশ্চিতে সচিবদের নির্দেশ


পরিচালন বাজেটের আওতায় শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি মন্ত্রণালয়সংশ্লিষ্ট স্থাপনা ছাড়া নতুন আবাসিক, অনাবাসিক বা অন্যান্য ভবন স্থাপনা নির্মাণ বন্ধ থাকবে। চলমান নির্মাণকাজ ন্যূনতম ৭০ শতাংশ সম্পন্ন হয়ে থাকলে অর্থ বিভাগের অনুমোদন নিয়ে ব্যয় করা যাবে।


এ ছাড়া সব ধরনের যানবাহন ক্রয় (মোটরযান, জলযান, আকাশযান) খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয় বন্ধ থাকবে। তবে ১০ বছরের অধিক পুরোনো টিওঅ্যান্ডইভুক্ত যানবাহন প্রতিস্থাপনের ক্ষেত্রে অর্থবিভাগের অনুমোদন নিয়ে ব্যয় করা যাবে। ভূমি অধিগ্রহণ খাতে বরাদ্দকৃত অর্থ ব্যয় বন্ধ থাকবে।


জেবি/এসবি