মাছ বিক্রেতাকে মোবাইল কোর্টের জরিমানা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৫৩ অপরাহ্ন, ৯ই জুলাই ২০২৪


মাছ বিক্রেতাকে মোবাইল কোর্টের জরিমানা
ছবি: প্রতিনিধি

নেত্রকোনার কেন্দুয়ায় বিভিন্ন বাজারে দেশীয় প্রজাতির ছোট মাছ রক্ষার জন্য মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মিজ জান্নাত।


সোমবার (৮ জুলাই) বিকেল থেকে রাত পর্যন্ত এ অভিযান পরিচালনা করা হয়।


আরও পড়ুন: নেত্রকোনায় জঙ্গি আস্তানা সন্দেহে বাড়ি ঘিরে রেখেছে পুলিশ


নদী, খাল, বিল এবং হাওরের দেশীয় প্রজাতির ছোট মাছ রক্ষা করার জন্য উপজেলার নওপাড়া বাজারে মোবাইল কোর্ট পরিচালনা করে এক মাছ বিক্রেতাকে ৫০০টাকা জরিমানা করা হয় একইসাথে ভবিষ্যতে নিষিদ্ধ মাছ বিক্রি করবে না বলে অঙ্গীকার মাছ বিক্রেতার কাছ থেকে অঙ্গিকার নেয়া হয়।


এরপর গোগ বাজার এলাকাতে মোবাইল কোর্ট পরিচালনা করে ছোট মাছ জব্দ করে বিলে অবমুক্ত করা হয় এবং মাছ বিক্রেতা আর ছোট মাছ ধরবে না বলে অঙ্গীকার করে।


আরও পড়ুন: মানবতাবিরোধী অপরাধে নেত্রকোনার খলিলুরের মৃত্যুদণ্ড


রাত ৯.২০  সাউদপাড়া মোড়ে ছোট  মাছ বিক্রি সময় তা জব্দ করে সাউদপাড়া মাদ্রাসার এতিমখানায় প্রেরণ করা হয়।

উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম বলেন নদী, খাল, বিল এবং হাওরের দেশীয় প্রজাতির ছোট মাছ রক্ষা করার জন্য উপজেলার বিভিন্ন বাজারে মোবাইল কোর্টের মাধ্যমে এক মাছ।বিক্রেতাকে মৎস সুরক্ষা আইন ১৯৫০ অনুযায়ী ৫০০ টাকা জরিমানা এবং অন্যদেরকে সতর্ক করেছে সহকারী কমিশনার (ভূমি) মিজ জান্নাত।


উপজেলা সহকারী কমিশনার (ভূমি)  মিজ জান্নাত বলে সোমবার (৮জুলাই) বিকেল থেকে রাত পর্যন্ত  উপজেলার বিভিন্ন বাজারে  দেশীয় প্রজাতির বিভিন্ন ছোট মাছ রক্ষা করার জন্য মোবাইল কোর্ট পরিচালনা করে এক মাছ বিক্রেতাকে  ৫০০ টাকা জরিমানা এবং অন্যদেরকে সতর্ক করা হয়েছে।এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।


আরও পড়ুন: নেত্রকোনার মুক্তি বর্মনের হত্যাকারীর শাস্তির দাবিতে ভাঙ্গায় মানববন্ধন


মোবাইল কোর্ট পরিচালনা করার সময় উপস্থিত ছিলেন মিজ জান্নাত সহকারী কমিশনার(ভূমি), অফিসার ইন চার্জ এনামুল হক, পুলিশ সদস্যবৃন্দ, কেন্দুয়া থানা, ভূমি অফিস এবং সিনিয়র উপজেলা মৎস্য অফিসারসহ  কার্যালয়ের সদস্যবৃন্দ।


এসডি/