টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা ছয়-সাতে করতে রবি শাস্ত্রীর পরামর্শ


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৬:৫৮ অপরাহ্ন, ৯ই জুলাই ২০২৪


টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা ছয়-সাতে করতে রবি শাস্ত্রীর পরামর্শ
ছবি: সংগৃহীত

টেস্ট ক্রিকেটের প্রতি ধীরে ধীরে আগ্রহ হারাচ্ছে দর্শকেরা। ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ছাড়া অন্য দেশের টেস্ট ক্রিকেট দেখতে মাঠে তেমন একটা দর্শক দেখা যায় না। সে কারণে কিছু নিয়ম কানুন পরিবর্তনের পক্ষে মত দিয়েছেন ভারতের সাবেক ক্রিকেটার রবি শাস্ত্রী। অন্যথায় টেস্ট ক্রিকেটে দর্শক আগ্রহ হারিয়ে ফেলবে মনে করছেন ভারতের সাবেক এই কোচ। মেরিলিবোন ক্রিকেট ক্লাবের একটি অনুষ্ঠানে রবি শাস্ত্রী এ মত প্রকাশ করেন।


আরও পড়ুন: ওয়েস্ট ইন্ডিজ সিরিজের দল ঘোষণা করল সাউথ আফ্রিকা


রবি শাস্ত্রী বলেন, যখন খেলার মান কমে যায়, তখন দর্শক আগ্রহ হারিয়ে ফেলে। দর্শক কমতে থাকে। আর এটাই যে কোনো খেলার ক্ষতির কারণ।


এছাড়াও টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা কমিয়ে আনার পক্ষেও মত দিয়েছেন রবি শাস্ত্রী। বর্তমানে টেস্ট খেলুড়ে দেশের সংখ্যা ১২ থেকে কমিয়ে অর্ধেক করার প্রস্তাব করেছেন তিনি। ভারতের হয়ে আশিটি টেস্ট খেলা শাস্ত্রী বলেন, এখন ১২টি দল আছে। সেটা কমিয়ে ছয় বা সাত করা হোক। সেই সঙ্গে অবনতি বা অবনমন পদ্ধতি প্রচলনের কথা বলেছেন রবি শাস্ত্রী। ফলে ভালো দলের বিপক্ষে ভালো দল খেলবে। এতে করে টেস্ট দলের প্রতি দর্শকের আগ্রহ বাড়বে।


আরও পড়ুন: বিশ্বকাপ জিতে ভারতীয় ক্রিকেটাররা কে কত পাচ্ছেন?


শাস্ত্রী আরও বলেন, সব দেশের টেস্ট খেলার দরকার নেই। ক্রিকেটের বিস্তারের জন্য টি-টোয়েন্টিকে ব্যবহার করতে হবে।

অনুষ্ঠানে আরো অনেকের সঙ্গে উপস্থিত ছিলেন সাবেক ক্রিকেটার জাস্টিন ল্যাঙ্গার। তিনি বলেন, বিভিন্ন দেশে হওয়া টি-টোয়েন্টি লিগ নিয়ে অনেকে উৎসাহী কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে হবে। এ জন্য মনোযোগী হতে হবে।


জেবি/আজুবা