অলিম্পিকে খেলতে নিজের আঙুল কেটে ফেললেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৮:৩৪ অপরাহ্ন, ২৭শে জুলাই ২০২৪


অলিম্পিকে খেলতে নিজের আঙুল কেটে ফেললেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়
ছবি: সংগৃহীত

অলিম্পিকে খেলার জন্য আঙুলের চোটাক্রান্ত অংশ কেটে ফেলেছেন অস্ট্রেলিয়ার ফিল্ড হকি খেলোয়াড় ম্যাট ডসন। অলিম্পিকের জন্য এমন অঙ্গচ্ছেদের ঘটনা ঘটান তিনি। 


জানা যায়, নিজ দেশে অলিম্পিকের প্রস্তুতির সময় ডসনের ডান হাতে হকি স্টিকের আঘাত লাগে। সেই আঘাতে তার একটি আঙুলের অংশ ভেঙে যায়। চিকিৎসার উদ্দেশে প্লাস্টিক সার্জনের শরণাপন্ন হলে ডসনকে তিনি জানান, চিকিৎসা ও পুনর্বাসন মিলিয়ে চার থেকে ছয় সপ্তাহ সময় লাগতে পারে। সেক্ষেত্রে অলিম্পিক খেলার আশা বাদ দিয়ে দিতে হতো ডসনকে।


আরও পড়ুন: ভুলে দ. কোরিয়াকে উ. কোরিয়া বলায় তুলকালাম অলিম্পিকে


অলিম্পিক খেলার জন্য মরিয়া থাকা অস্ট্রেলিয়ার এই হকি খেলোয়াড় চিকিৎসকদের পরামর্শে আঙুলের ভাঙা অংশ কেটে ফেলার সিদ্ধান্ত নেন। এক্ষেত্রে দশ দিনের মধ্যে খেলায় ফিরতে পারবেন তিনি। এবারই যে প্রথমবারের মতো অলিম্পিকে খেলছেন ডসন তা নয়। এর আগেও তিনি দুইবার অংশ নিয়েছেন। রুপাও জিতেছেন টোকিও অলিম্পিকে।


ঝুঁকি নিয়ে কেনো আঙুল কেটে ফেলার সিদ্ধান্ত নেন ডসন-এই প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এটিই আমার শেষ অলিম্পিক হতে পারে। আমার এখনো নিজের সেরাটা দেয়ার আছে, এবার সেই চেষ্টাই করব। এ জন্য যদি আঙুলের অগ্রভাগ ক্ষতিপূরণ দিতে হয়, সেটাই হোক।’


আরও পড়ুন: ১০০ বছর পর সিন নদীতে প্যারিস অলিম্পিক


অস্ট্রেলিয়া দলের কোচ কলিন বাচ ডসনের এমন কাণ্ডে বেশ অবাকই হয়েছেন। তিনি বলেন, ‘সে অলিম্পিকে খেলতে মরিয়া। আমি জানি না, ওর জায়গায় থাকলে আমি এমনটা করতাম কি না। কিন্তু সে করেছে।’


সূত্র : বিবিসি


জেবি/আজুবা