ভুলে দ. কোরিয়াকে উ. কোরিয়া বলায় তুলকালাম অলিম্পিকে


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৭:৫৮ অপরাহ্ন, ২৭শে জুলাই ২০২৪


ভুলে দ. কোরিয়াকে উ. কোরিয়া বলায় তুলকালাম অলিম্পিকে
ছবি: সংগৃহীত

প্যারিসের সিন নদীতে জমকালো আয়োজনের মধ্য দিয়ে পর্দা উঠেছে অলিম্পিক গেমসের। এই উদ্বোধনী অনুষ্ঠানে মার্চপাস্টের সময় এক অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। 


অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো অংশগ্রহণকারী দেশগুলোর মার্চপাস্ট। নদীতে আয়োজিত হওয়ায় এবারের মার্চপাস্টে জলযানে করে অংশ নিয়েছেন খেলোয়াড়রা। প্রতিটি দেশের জলযান যখন নদীর মাঝ দিয়ে পাড়ি দিচ্ছিল, তখন তাদের পরিচয় করিয়ে দিচ্ছিলেন ধারাভাষ্যকাররা। সেই ধারাবাহিকতায় দক্ষিণ কোরিয়া দলকেও পরিচয় করিয়ে দেন তারা। 


আরও পড়ুন: অলিম্পিকের উদ্বোধনীতে ইতিহাস গড়তে যাচ্ছে প্যারিস


দক্ষিণ কোরিয়া দলকে পরিচয় করিয়ে দিতে প্রথমে ফরাসি ভাষায় বলা হয়, ‘রিপাবলিকে পপুলাইরে দেমোক্রাতিকে দে কোরে।’ এরপর ইংরেজিতে বলা হয়, ‘ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া।’ আর এখানেই বাধে বিপত্তি।   


দক্ষিণ কোরিয়ার অফিশিয়াল নাম হচ্ছে রিপাবলিক অব কোরিয়া। পরিচয় করিয়ে দেয়ার সময় এই নাম বলার বদলে ধারাভাষ্যকাররা যেই নামটি বলেছেন সেটি উত্তর কোরিয়ার অফিশিয়াল নাম।

 

আয়োজকদের এমন ভুলের পর এই বিষয়ে দুঃখ প্রকাশ করেছেন দক্ষিণ কোরিয়ার ক্রীড়ামন্ত্রী। এক বিবৃতিতে তিনি বলেন, ‘২০২৪ প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ঘোষণার সময় দক্ষিণ কোরিয়া দলকে উত্তর কোরিয়া দল হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে।’

 

আরও পড়ুন: ১০০ বছর পর সিন নদীতে প্যারিস অলিম্পিক


ধারাভাষ্যকারদের অনাকাঙ্ক্ষিত ভুলের জন্য ক্ষমা চাইতে অবশ্য দেরি করেনি ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি। নিজেদের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টে কোরিয়ান ভাষায় একটি পোস্ট করে তারা লিখেছে, ‘উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচারের সময় দক্ষিণ কোরিয়া দলকে পরিচয় করিয়ে দিতে গিয়ে যে ভুলটি হয়েছে, এর জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি।’


জেবি/আজুবা