খুলনায় সংঘর্ষে পুলিশ সদস্য নিহত


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:৪৪ অপরাহ্ন, ২রা আগস্ট ২০২৪


খুলনায় সংঘর্ষে পুলিশ সদস্য নিহত
ছবি: সংগৃহীত

 বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের জের ধরে খুলনায় শিক্ষার্থী ও পুলিশের মধ্যে তিন দফা সংঘর্ষের ঘটনা ঘটেছে।  


শুক্রবার (২ আগস্ট) বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত পৃথক পৃথক স্থানে এ সংঘর্ষের ঘটনা ঘটে।


খুলনার জিরো পয়েন্ট, গল্লামারী মোড় এবং খুলনা বিশ্ববিদ্যালয় এলাকায় সংঘর্ষ চলাকালে রণক্ষেত্রে পরিণত হয়। এ সময় সুমন মৃধা নামের এক পুলিশ কনস্টেবল নিহত হয়েছেন। সংঘর্ষ চলাকালে বিক্ষুব্ধ আন্দোলনকারীরা পুলিশের একটি পিকআপ ভ্যানে আগুন ধরিয়ে দেয় বলে  জানিয়েছেন  খুলনা মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মোজাম্মেল হক।


তিনি জানান, সংঘর্ষের সময় সুমন মিধা নামে এক পুলিশ কনস্টেবল নিহত হয়েছেন। পুলিশ লাইন্সে কর্মরত ছিলেন তিনি। পুলিশ সর্বোচ্চ ধৈর্যের পরিচয় দিয়েছে। অথচ আমার এক ভাইকে পিটিয়ে মেরে ফেলল।


আরও পড়ুন: কারাগারে বসে এইচএসসি পরীক্ষা দেওয়ার অনুমতি পেল দুই শিক্ষার্থী


এদিকে দফায় দফায় সংঘর্ষ চলাকালে শিক্ষার্থী, পথচারী ও পুলিশের অন্তত ৩০ জন  আহত হয়েছেন। ছাত্র-জনতার গণমিছিলকে কেন্দ্র করে সংঘর্ষের সময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টিয়ারশেল, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে পুলিশ। অপরদিকে ছাত্ররাও পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করেন।


খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগ সূত্রে জানা যায়,  বিকেল থেকে সংঘর্ষের ঘটনার পর সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত সিরাজুল ইসলাম (৬০), শাহরিয়ার নীরব (২৪), আবির (২৪), মিজান (৪৮), ফাইয়াস (২৩), রবিনা (৩২), নাবিল (২৪), মিজান (৩২), সৌরভ (২৩), শেখ তানিক (২২), মিতু (২১), তানিয়া (১৯), রাবেয়া সুলতানা (২৩) হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্যে কয়েকজনার  শরীরে রাবার বুলেট ও শটগানের ছররা গুলি লেগেছে।


আরও পড়ুন: কোটা সংস্কার আন্দোলন ঘিরে কুষ্টিয়ায় পুলিশের অভিযানে সন্দেহভাজন ৩০ জন আটক


জানা যায়, শুক্রবার দুপুর ২টায় খুলনা নিউ মার্কেট এলাকা থেকে বৃষ্টি ও পুলিশের বাধা উপেক্ষা করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা গণমিছিল শুরু করে আন্দোলনকারীরা। মিছিলটি শান্তিপূর্ণভাবে গল্লামারী মোড়ে পৌঁছায়। এরপরই পুলিশের টিয়ারসেল নিক্ষেপের ঘটনা ঘটে। এ সময় ধাওয়া-পাল্টাধাওয়া ঘটে। সংঘর্ষের ফলে বন্ধ রয়েছে ওই এলাকার আশপাশের সব দোকানপাট এবং গাড়ি চলাচল।  


এ সময় স্লোগানে স্লোগানে উত্তাল হয়ে ওঠে চারপাশ। স্লোগানগুলোর মধ্যে ছিল, ‘তোমার কোটা তুমি নাও, আমার ভাইকে ফিরিয়ে দাও’, ‘আমার ভাই মরল কেন, প্রশাসন জবাব চাই।’


জেবি/আজুবা