শিক্ষার্থীদের ত্যাগ স্মরণে গোয়াইনঘাটের দেয়ালে দেয়ালে গ্রাফিতি অংকন


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:৫৮ অপরাহ্ন, ১৩ই আগস্ট ২০২৪


শিক্ষার্থীদের ত্যাগ স্মরণে গোয়াইনঘাটের দেয়ালে দেয়ালে গ্রাফিতি অংকন
ছবি: প্রতিনিধি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চিত্র ও শিক্ষার্থীদের ত্যাগ স্মরণ করতেই সারা দেশের দেয়ালে দেয়ালে আঁকা হচ্ছে গ্রাফিতি। বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা স্বেচ্ছায় অংশ নিয়েছেন এই কাজে। ছাত্র আন্দোলনে জড়িতদের ত্যাগ মানুষের মাঝে স্মরণীয় রাখতেই এ উদ্যোগ, বলছেন গ্রাফিতি অংকনে আসা শিক্ষার্থীরা।


মঙ্গলবার (১৩ আগস্ট) সরেজমিন দেখা যায়, গ্রাফিতি ও দেশ সংস্কারের বিভিন্ন স্লোগান এবং গণ অভ্যুত্থানের বর্ণিল চিত্রে ছেয়ে গেছে উপজেলার এসব শিক্ষাপ্রতিষ্ঠানের দেয়াল। এতে গ্রাফিতির মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে ছাত্র আন্দোলনের পটভূমি ও উৎসাহ মূলক নানা চিত্র।


আরও পড়ুন: হবিগঞ্জে ছাত্র-জনতার সঙ্গে পুলিশের সংঘর্ষ, নি’হ’ত ১


গ্রাফিতিতে রাঙিয়ে তোলা হচ্ছে বদলে যাওয়া নতুন বাংলাদেশের গল্প ও আন্দোলন অভ্যুত্থানের নানা ঘটনাপ্রবাহ। সিলেটের গোয়াইনঘাট থানা সদরে অবস্থিত গোয়াইনঘাট সরকারি মডেল উচ্চ বিদ্যালয় ও আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সীমানাপ্রাচীরের দেয়ালে গ্রাফিতি অংকন করে শিক্ষার্থীরা ফুটিয়ে তুলেছেন বৈষম্যবিরোধী আন্দোলনে ছাত্র-জনতার অর্জন ও ত্যাগের গল্প। 


শিক্ষার্থীরা বলছেন, সুন্দর সমাজ ও দেশ গড়ার পরিকল্পনা নিয়ে আমাদেরকে ঐক্যের শক্তি নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে।


গোয়াইনঘাটের তরুণ সাংবাদিক তানজিল হোসেন বলেন, এই গ্রাফিতির মাধ্যমে পরবর্তী প্রজন্মের কাছে শিক্ষার্থীদের ত্যাগ তুলে ধরার চমৎকার এই উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়। এতে করে দেয়ালের সৌন্দর্যও বর্ধণ হচ্ছে। 


আরও পড়ুন: গোয়াইনঘাটে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন


শিক্ষার্থীরা বলছেন, আন্দোলন ও ত্যাগের মহিমা তুলে ধরতেই সবাই মিলে দেয়ালে দেয়ালে গ্রাফিতি আঁকার উদ্যোগ নেওয়া হয়েছে। একজন স্কুল শিক্ষার্থী বলেন, আন্দোলনে অংশ নিতে পারি নাই, তাই আজকে গ্রাফিতি অংকনে এসে নিজেকে গর্বিত মনে করছি।


জানতে চাইলে গোয়াইনঘাটের সাধারণ শিক্ষার্থীদের নেতৃত্বদানকারী জনপ্রিয় ছাত্রনেতা আমিরুল ইসলাম আমিন বলেন, পরবর্তী প্রজন্মের কাছে সমাজ বা রাষ্ট্রের কী চাওয়া সেটা তুলে ধরতেই সাধারণ শিক্ষার্থীদের এ উদ্যোগ। এই রিপোর্ট লেখা পর্যন্ত গোয়াইনঘাটের সাধরণ শিক্ষার্থীদের গ্রাফিতি অংকন অব্যাহত রয়েছে। 


এদিকে সাধারণ শিক্ষার্থীদের আরেকটি অংশ গোয়াইনঘাট থানার পুলিশ সদস্যদের ফুল দিয়ে বরণ করে তাদেরকে শুভেচ্ছা জানিয়েছে। 


এমএল/