রাতে বারবার তৃষ্ণা লাগার কারণ কি?


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১১:২৮ পূর্বাহ্ন, ১৪ই আগস্ট ২০২৪


রাতে বারবার তৃষ্ণা লাগার কারণ কি?
সংগৃহীত ছবি

আপনার কি প্রায়ই মাঝরাতে ঘুম ভেঙে যায় এবং তৃষ্ণা পেয়ে থাকে? মনে হয় যে গলা শুকিয়ে গেছে? এরকমটা হলে আপনি সুধু একা নন। অনেকেই তৃষ্ণার কারণে মুখ শুকিয়ে যাওয়া এবং হঠাৎ জেগে ওঠার অভিযোগ করে থেকে। এটি ডিহাইড্রেশন এবং মুখের শ্বাসকষ্টসহ বিভিন্ন কারণে হতে পারে। এই সমস্যাটিকে ডাক্তারি ভাষায় পলিডিপসিয়া বলা হয়, চরম তৃষ্ণার বিভিন্ন কারণ থাকতে পারে। মুখের মধ্যে শুকিয়ে যাওয়া, প্রযাই সময় তরল পান করার জন্য একটি অস্বাভাবিক তাগিদ এবং ঘন ঘন প্রস্রাব করার তাগিদ এই সমস্যার একটি অন্যতম লক্ষণ। দিনের বেলা ডিহাইড্রেশন, মুখ শুকিয়ে থাকা, নির্দিষ্ট কিছু ওষুধ এবং ডায়াবেটিস, কিডনির সমস্যা ও হরমোনের ভারসাম্যহীনতার মতো বিষয়গুলোও এক্ষেত্রে বড় ধরনের কারণ হতে পারে।


আরও পড়ুন: মেকআপ নিয়ে ঘুমালে যা হয়


খাবারের ভূমিকা

বিশেষজ্ঞদের মতে, ডায়েট মানুষের তৃষ্ণার মাত্রাকে উল্লেখযোগ্যভাবে প্রভাবিত করে থাকে। ঘুমাবার আগে নোনতা বা মসলাদার জাতিয় খাবার খেলে তা শরীরকে ডিহাইড্রেট করতে পারে, যার কারনে তৃষ্ণা বেড়ে যায়। এছাড়া ক্যাফেইন বা অ্যালকোহল গ্রহণও ডিহাইড্রেশনের কারণ হতে পারে। এ কারণে সুষম খাদ্য বজায় রাখা ও ঘুমাবার আগে এসব খাবারগুলো এড়িয়ে যাওয়াটা জরুরি।


ওষুধের প্রভাব

কিছু কছিু ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়াই গলা শুকিয়ে যেতে পারে। ২০১৭ সালে আমেরিকান জেরিয়াট্রিক্স সোসাইটির জার্নালে প্রকাশিত  একটি গবেষণায় দেখা গেছে যে, যেসব বয়স্ক ব্যক্তি নির্দিষ্ট কোনো ওষুধ খান তাদের গলা শুকিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। গবেষকরা অসংখ্য গবেষণার মাধ্যেমে থেকে তথ্য বিশ্লেষণ করেছেন এবং গলা শুকানো ও বারবার প্রস্রাবের সঙ্গে বিষণ্ণতা এবং উদ্বেগের জন্য ব্যবহৃত ওষুধের মধ্যে একটি শক্তিশালী সংযোগ আবিষ্কার করেছেন।


আরও পড়ুন: প্রকৃত বন্ধু যেভাবে চিনবেন


স্লিপ অ্যাপনিয়া

স্লিপ ফাউন্ডেশনের মতে, স্লিপ অ্যাপনিয়ার মতো ঘুমের ব্যাধি বা গলা শুকিয়ে যাওয়া ও বারবার তৃষ্ণা পাওয়ার সমস্যা বাড়াতে পারে। চিকিৎসকদের মতে, এটি মুখের শ্বাস-প্রশ্বাসের কারণে ঘটে থাকে,আর এটি স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে পরিচিত একটি সমস্যা।


রাতের বেলা অত্যধিক তৃষ্ণা কীভাবে নিয়ন্ত্রণ করবেন?

রাতের বেলা বারবার তৃষ্ণা পাওয়ার সমস্যা নিয়ন্ত্রণে জীবনযাপনের ধরন পরিবর্তনের পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। আর এর মধ্যে রয়েছে ঘুমানোর আগে অত্যধিক স্ক্রিন টাইম এড়ানো, যা মেলাটোনিন উৎপাদন কমাতে পারে, ঘুম ব্যাহত করতে পারে ও গলা শুকিয়ে যাওয়ার কারণ হয়ে দাড়াতে পারে। তাছারাও মানসিক চাপ নিয়ন্ত্রণ, নিয়মিত ঘুমের সময়সূচী ঠিক রাখা, ঘুম উপযোগী পরিবেশ তৈরি করা ইত্যাদি কাজ গুলো এই সমস্যা কমানো জন্য কাজ করতে পারে।


এসডি/