মেকআপ নিয়ে ঘুমালে যা হয়


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৫:০৮ অপরাহ্ন, ৯ই আগস্ট ২০২৪


মেকআপ নিয়ে ঘুমালে যা হয়
সংগৃহীত ছবি

মেকআপ সাধারণত কোনো দাওয়াত বা পার্টি থাকলে বেশির ভাগ সময় নেওয়া হয়ে থাকে। সুন্দর ভাবে সেজেগুজে দাওয়াতে চলে যাওয়ার পর, যখন ফিরে আসেন তখন অনেকটাই ক্লান্ত হয়ে পড়েন। তখন কষ্ট করে আবার কে মেকআপ তোলে, তখন আপনার মনে হয় সকালেই মুখ ধুয়ে নেওয়া যাবে। এই ভেবে আপনি ঘুমিয়ে গেলেন। আপাতদৃষ্টিতে এইসব ছোটখাট অভ্যাসটি আপনার ত্বকের জন্য মারাত্মক পরিণতি ঘটাতে পারে। লোমকূপ আটকে রাখার কারণে চেহারায় বয়সের ছাপ পড়ে যেতে পারে, মেকআপ পরিষ্কার না করে ঘুমালে দেখা দিতে পারে ত্বকে আরও নানান ধরণের সমস্যা।


আরও পড়ুন: প্রকৃত বন্ধু যেভাবে চিনবেন


রাতে এমন এক ধরণের চক্র আছে যেখানে আমাদের ত্বক পুরানো ত্বকের কোষগুলোকে নতুন কোষ দিয়ে প্রতিস্থাপন করে। 

 আর এইসব প্রাকৃতিক প্রক্রিয়া সুস্থ, উজ্জ্বল ত্বক বজায় রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মেকআপ নিয়ে ঘুমানোর অভ্যাসটি এই প্রক্রিয়াটিকে মারাত্মকভাবে বাধা দিতে পারে, যার ফলে ত্বকের বিভিন্ন ধরণের জটিলতা দেখা দিতে দেয়।


বয়সের ছাপ

মেকআপ নিয়ে ঘুমানোর অভ্যাস বার্ধক্য প্রক্রিয়াকে ত্বরান্বিত করে দিতে পারে। অনেক মকাআপে পণ্যে রাসায়নিক ও প্রিজারভেটিভ থাকে যা ত্বকে বেশিক্ষণ রেখে দিলে অক্সিডেটিভ স্ট্রেস হতে পারে। এই চাপ কোলাজেন এবং ইলাস্টিন ফাইবারকে ক্ষতিগ্রস্ত করে, যা ত্বকের স্থিতিস্থাপকতা এবং দৃঢ়তা বজায় রাখার জন্য অপরিহার্য। ফলাফল হিসেবে বার্ধক্যের প্রাথমিক লক্ষণ যেমন সূক্ষ্ম রেখা, বলিরেখা এবং ত্বকের স্বরের স্থিতিস্থাপকতা কমে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে।


আরও পড়ুন: আজকের দিনটা বন্ধুর জন্য


বন্ধ লোমকূপ

মেকআপ অপসারণ না করার সবথেকে দ্রুত পরিণতিগুলোর মধ্যে একটি হলো লোমকূপ বন্ধ হয়ে যাওয়া। সারাদিন আমাদের ত্বক ধুলো, তেল এবং অন্যান্য পরিবেশগত দূষণকারীর সংস্পর্শে থাকে। আপনি যখন মেকআপ নিয়ে ঘুমান তখন এগুলো ত্বকের ছিদ্রে আটকে পরে। আর তখন মেকআপ আপনার লোমকূপকে ঘন এবং অবরুদ্ধ করে তোলে। এর ফলে ব্ল্যাকহেডস, হোয়াইটহেডস, পিম্পল এবং বিভিন্ন ধরণের ত্বকের সমস্যা দেখা দিতে পারে। এটি ধীরে ধীরে আরও গুরুতর ত্বকের সমস্যা সৃষ্টি করতে পারে, যা আপনার বর্ণকে নিস্তেজ ও প্রাণহীন করে দেয়।



ত্বকের পুষ্টিতে বাঁধা

রাতে আপনার ত্বক মেরামত এবং পুনর্জন্মের মধ্য দিয়ে যায়। ত্বক রাতে ত্বকের যত্নের উপকরণ থেকে উপকারী উপাদানগুলো শোষণ করে থাকে। ত্বকে মেকআপ থাকলে তা বাধা তৈরি করে এবং পুষ্টিকর উপকরণগুলোকে ত্বকে প্রবেশ করতে বাধা তৈরি করে। সঠিক হাইড্রেশন এবং পুষ্টির অভাবের ফলে ত্বককে ক্লান্ত এবং ডিহাইড্রেটেড দেখাতে দিতে পারে।


আরও পড়ুন: সম্পর্কে একঘেয়েমি শেষ করতে যা করবেন


চোখের ক্ষতি করে

চোখের মেকআপ যেমন: মাস্কারা এবং আইলাইনার সঠিকভাবে অপসারণ না করলে আপনার চোখের স্বাস্থ্যের জন্য গুরুতর ঝুঁকি হয়ে দাড়াতে পারে। আপনি যদি চোখের মেকআপ অপসারণ করতে ভুলে যান তাহলে চোখের জ্বালা হতে পারে এবং এর ফলে চোখের সংক্রমণ হতে পারে। এটি প্রদাহ, লালভাব এবং এমনকী কনজেক্টিভাইটিসের কারণ হয়ে দাড়াতে পারে।


এসডি/