নতুন শিক্ষাক্রম বাস্তবায়নযোগ্য নয়, আগের শিক্ষাক্রমে ফিরে যাব: শিক্ষা উপদেষ্টা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০১:২২ অপরাহ্ন, ১৮ই আগস্ট ২০২৪


নতুন শিক্ষাক্রম বাস্তবায়নযোগ্য নয়, আগের শিক্ষাক্রমে ফিরে যাব: শিক্ষা উপদেষ্টা
ফাইল ছবি

অন্তর্বর্তী সরকারের শিক্ষা ও পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেছেন, “বর্তমান যে শিক্ষাক্রম সেটা খুব বাস্তবায়নযোগ্য নয়। বিশেষ করে মূল্যায়ন পদ্ধতির দিক থেকে। যতদূর পারি আগের শিক্ষাক্রমে ফিরে যাব। তবে এমনভাবে এটি করা হবে, যাতে যেসব শিক্ষার্থী নতুন শিক্ষাক্রমে আছে, তাদের কোনো অস্বস্তি না হয়। এ জন্য পরিমার্জন করা হবে।”


রবিবার (১৮ আগস্ট) সচিবালয়ে গণমাধ্যমকর্মীদের কাছে এ মন্তব্য করেন তিনি।


শিক্ষা উপদেষ্টা বলেন, “আমরা এমনভাবে ফিরে যাব না যে বর্তমানটার সঙ্গে মিল থাকবে না। আগেরটায় ফিরে গেলে তারা যা পড়ে ফেলেছে তার সঙ্গে মিল রাখতে হবে, সেজন্য অতিদ্রুত কিছু কাজ করতে হবে।”


আরও পড়ুন: এক মাস পর খুলল শিক্ষাপ্রতিষ্ঠান


পাবলিক বিশ্ববিদ্যালয় নিয়ে এসময় তিনি আরও বলেন, “এখানেই এতদিন ধরে আমাদের বড় ধরনের অবমূল্যায়ন হয়েছে। অনেকগুলো বিশ্ববিদ্যালয়ে পদগুলো শূন্য। এটা পূরণ করা খুবই চ্যালেঞ্জিং। তবে আমরা চাইব বড় বিশ্ববিদ্যালয়গুলোতে অতিদ্রুত পূরণ করতে।”


আরও পড়ুন: এইচএসসি’র স্থগিত পরীক্ষা ১১ সেপ্টেম্বর থেকে শুরু


“ছাত্র ও শিক্ষকদের প্রতি অনুরোধ থাকবে, শিক্ষা প্রতিষ্ঠানে যেন ভালো পরিবেশ থাকে। বিশৃঙ্খলা না করে শৃঙ্খলা থাকে। নিয়ম মাফিক যেন হয়, দখলদারিত্ব যেন না হয়। সুষ্ঠু পরিবেশ তৈরিতে সবার সহযোগিতা দরকার। শিক্ষাপ্রতিষ্ঠান কমিটিগুলোতে দখলদারিত্ব না হয়। এক দল সরিয়ে অন্য দল আসবে, সেটা চাই না। কী করা যায়, সেটা চিন্তা করব।”


ওয়াহিদউদ্দিন মাহমুদ বলেন, “শুধু অবকাঠামো উন্নয়ন দিয়ে নয়, অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে যদি মানবসম্পদের উন্নয়ন না হয়, তাহলে কোনো দেশ উন্নত হয় না। সেক্ষেত্রে অর্থনীতি ও শিক্ষার মধ্যে যোগসূত্র আনার চেষ্টা করব।”


জেবি/এসবি