আওয়ামী বর্বরতার চিত্র তুলে ধরে ইবিতে শিক্ষার্থীদের কর্মসূচি


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৬:২৮ অপরাহ্ন, ২১শে আগস্ট ২০২৪


আওয়ামী বর্বরতার চিত্র তুলে ধরে ইবিতে শিক্ষার্থীদের কর্মসূচি
ছবি: প্রতিনিধি

আওয়ামী সরকারের বর্বরোচিত নৃশংসতার চিত্র জনগনের সামনে তুলে ধরতে ‘Ritracing Awami Barbarism’ কর্মসূচি পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারী শিক্ষার্থীরা। 


কর্মসূচির অংশ হিসেবে বুধবার (২১ আগস্ট) বেলা সাড়ে ১২টায় ক্যাম্পাসের বটতলা থেকে বিক্ষোভ মিছিল শুরু করেন তারা। 


আরও পড়ুন: পদত্যাগ করলেন নোবিপ্রবি উপ-উপাচার্য


মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রধান ফটক ঘুরে পুনরায় বটতলায় গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। এসময় কর্মসূচিতে বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী অংশ নেয়। সমাবেশে আওয়ামী সরকার কর্তৃক সংঘটিত বিভিন্ন নৃশংস ঘটনা, গণহত্যা, গুম ও নির্যাতনের চিত্র তুলে ধরা হয়। 


সমাবেশে বক্তারা বলেন, আওয়ামী লীগের সাড়ে ১৫ বছরের শাসনামলে পিলখানা হত্যাকাণ্ড, শাপলাচত্বরের হত্যাকাণ্ড, গুম, খুন, আয়নাঘরে বর্বর নির্যাতনের মতো অসংখ্য মানবতাবিরোধী কাজ করেছে। তাদের এই দুঃশাসনের সর্বশেষ সংযোজন জুলাই হত্যাকাণ্ড। এই দুঃশাসনের অবসান ঘটলেও তাদের দোসরারা এখনো ঘাপটি মেরে বসে আছে। অন্ধ কুটিরে বসে যারা এখনও স্বৈরাচারদের এজেন্ডা বস্তবায়ন করতে চান তারা সাবধান হয়ে যান। ছাত্রজনতা আপনাদের শক্ত হাতে দমন করতে প্রস্তুত রয়েছে। 


আরও পড়ুন: ছাত্র আন্দোলনে শহীদদের স্মরণে ইবি সিআরসি’র দোয়া ও আলোচনা সভা


তারা আরও বলেন, যদি আমরা বিপ্লবকে ভুলে যাই তাহলে অন্যায় আমাদের উপর মাথাচাড়া দিয়ে উঠবে। তাই আমাদেরকে সবসময় বিপ্লবী ভূমিকা পালন করতে হবে। যাদের হাতে আমার ভাইয়ের রক্ত লেগে আছে, তাদের সাথে আমাদের কোন আপোষ নয়। বাংলাদেশের জনগণ এখনও বিচার পায়নি। স্বৈরাচারের দোসরদের জনসম্মুখে বিচার করতে হবে। খুনি হাসিনাকে দেশে ফিরিয়ে এনে হাজার বার ফাঁসি দেওয়া হবে। ফ্যাসিস্ট হাসিনা সরকার ও তার দোসরদের যত দিন না বিচার করা হবে, শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাবে।


বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ইবির সমন্বয়ক এস এম সুইট বলেন, যে আন্দোলন বায়ান্নতে শুরু হয়েছিল সে আন্দোলন ২৪ এ এসেও শেষ হয়নি। বৈষম্যহীন সমাজ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমাদের এই আন্দোলন চলবে। একটি মহল অন্তর্বর্তীকালীন সরকারকে বিভিন্নভাবে বিতর্কিত করার চেষ্টা করছে। যারা এই ধরনের কাজ করছে তাদেরকে আমরা বয়কট করবো এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিব। আর ইসলামী বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষকদের দ্বারা শিক্ষার্থীরা যদি কোনরকম হয়রানির শিকার হয়, তাহলে আমরা ওই শিক্ষকদের বিরুদ্ধেও আন্দোলনে চালিয়ে যাব।


এমএল/