যেসব অভ্যাসের কারনে কমতে পারে জীবনের আয়ু


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৬:৪৪ অপরাহ্ন, ২৩শে আগস্ট ২০২৪


যেসব অভ্যাসের কারনে কমতে পারে জীবনের আয়ু
প্রতীকী ছবি

দৈনন্দিন জিবনে ছোট ছোট অভ্যাস নিয়েই জীবন। প্রতিদিনের অভ্যাসই আপনাকে সুস্থ থাকতে ও আপনার মনকে ভালো রাখতে সাহায্য করে। তবে বদভ্যাস আপনার জিবনের জন্য ক্ষতিকর।


হুট করে অভ্যাস পাল্টে‌ ফেলা সহজ কাজ নয়। তবে অভ্যাস যদি আপনার জীবনের আয়ু কমিয়ে দেয়, তাহলে সেটি পাল্টে  ফেলা টাই ভালো। ছোটখাটো অভ্যাসই আপনাদের জীবনে অনেক বড় ধরণের সমস্যা ডেকে আনতে পারে।


আরও পড়ুন: যেভাবে ঘরোয়া উপায়ে পেটের গ্যাস দূর করবেন


যেমন ধূমপানের অভ্যাস আপনার আয়ু কমিয়ে দিতে পারে, ঠিক মদ্যপানের অভ্যাসও আপনার শরীরের ক্ষতি করে। এধরণের বদভ্যাস ছাড়াও এসন কিছু অভ্যাস রয়েছে, যা আপনার শরীরের জন্য ক্ষতিকর। আর সেগুলো কী কী, হতে পারে দেখে নিন।


 মাটন খাওয়ার পর আপনার দাঁতের গোড়ায় মাংসের টুকরো আটকে গেছে? তখন টুথপিক ব্যবহার করবেন না। টুথপিক মাড়ির ক্ষতি করে থাকে। সেক্ষেত্রে ব্রাশ করুন অথবা ফ্লস ব্যবহার করতে পারেন।


শুয়ে শুয়ে বই পড়ারাটার অভ্যাস মেরুদণ্ডের জন্য ক্ষতি কর। আপনি বালিশ অথবা দেওয়ালে হেলান দিয়ে বই পড়তে পারেন। শুয়ে শুয়ে বই পড়ার কারণে আগামী দিনে নানা সমস্যা দেখা দিতে পারে।



বাথরুমে যাওয়ার সময় ফোন নিয়ে যাওয়া অভ্যাসটি অতান্ত খারাপ। বাথরুমে যেয়ে ফোন ঘাঁটাঘাটির অভ্যাসটি মটেও  ভালো নয়। এ কারণে ব্যাকটেরিয়া সংক্রমণের আশঙ্কা বেশি এবং রক্তবাহিকাতেও চাপ সৃষ্টি হতে পারে।


খাওয়ার সময় টিভি দেখা বা ফোনে সিরিজ দেখার অভ্যাস রয়েছে? তাহলে এটি পাল্টে‌ ফেলুন। খাবার খাওয়ার সময় অন্যমনস্ক হয়ে থাকলে শ্বাসনালিতে খাবার আটকে যেতে পারে। আবার ঠিকমতো চিবিয়ে খাবার না খাওয়ার কারণে বদহজম হতে পারে। এবং দেহে পুষ্টির ঘাটতি তৈরি হতে পারে। 


আরও পড়ুন: রাতে বারবার তৃষ্ণা লাগার কারণ কি?


গোসলের সময় গরম পানি ব্যবহার করেন। তবে ভুলেও গরম পানি মাথায় ঢালবেন না। গরম পানি ব্যবহার করলে চুলের মারাত্মক ক্ষতি হয়। এমন

কি ত্বকেও খুব বেশি গরম পানি ব্যবহার করবেন না। 


এসডি/