আসিয়ানের সদস্য হতে মালয়েশিয়ার সমর্থন চান প্রধান উপদেষ্টা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৮:১৫ অপরাহ্ন, ২৮শে আগস্ট ২০২৪


আসিয়ানের সদস্য হতে মালয়েশিয়ার সমর্থন চান প্রধান উপদেষ্টা
ছবি: সংগৃহীত

দক্ষিণ-পূর্ব এশীয় জাতিরাষ্ট্র সমূহের সংস্থা ‘অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান ন্যাশন’ (আসিয়ান)’র সদস্য হওয়ার আগ্রহ প্রকাশ করেছে বাংলাদেশ। বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহম্মদ ইউনূস এই সংস্থার সদস্যপদ পাওয়ার আগ্রহ প্রকাশ করে মালয়েশিয়ার সমর্থন প্রত্যাশা করেছেন।


বুধবার (২৮ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ড. ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করতে গেলে বাংলাদেশে নিযুক্ত মালয়েশিয়ার হাইকমিশনার হাজনাহ হাশিম এ কথা বলেন।


তিনি বলেন, মালয়েশিয়ার বিভিন্ন কোম্পানির মালিকানাধীন সার্বভৌম তহবিল বাংলাদেশে ৫ বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করেছে এবং এখন শিক্ষাসহ আরও বিনিয়োগ করতে ইচ্ছুক।


আরও পড়ুন: আশা করি, সাকিব আল হাসান গ্রেফতার হবেন না: আইন উপদেষ্টা


হাজনাহ হাশিম বলেন, কুয়ালালামপুর মেডিকেল ট্যুরিজমের জন্য একটি কাঙ্ক্ষিত গন্তব্য হতে পারে। বাংলাদেশিরা সাশ্রয়ী মূল্যে মালয়েশিয়ায় প্রয়োজনীয় চিকিৎসা করতে পারবেন।


ড. ইউনূস বলেন, মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের খুব ভালো সম্পর্ক রয়েছে। প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এবং মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদসহ মালয়েশিয়ার নেতাদের সঙ্গে তার বন্ধুত্বের কথা স্মরণ করেন।


এ সময় বাংলাদেশকে দক্ষিণ-পূর্ব এশীয় জাতি সংস্থা (আসিয়ান) সদস্য হতে মালয়েশিয়ার সমর্থন চেয়েছেন অন্তর্র্বতী সরকারের প্রধান উপদেষ্টা। তিনি বলেন, বাংলাদেশ আসিয়ান ও সার্কের মধ্যে সেতু হতে পারে।


আরও পড়ুন: আনসার সদস্যের মৃত্যুতে মহাপরিচালকের আর্থিক সহায়তা প্রদান


এ বিষয়ে মালয়েশিয়ার হাইকমিশনার বলেন, কুয়ালালামপুরে আসিয়ানের পরবর্তী সম্মেলন হতে যাচ্ছে এবং তিনি আসিয়ান সদস্যপদসংক্রান্ত বিষয়ে মালয়েশিয়ার কর্তৃপক্ষের কাছে অধ্যাপক ইউনূসের বার্তা পৌঁছে দেবেন।


এমএল/