ডারবান টেস্ট: প্রথম দিনে এগিয়ে দক্ষিণ আফ্রিকা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ডারবান টেস্ট: প্রথম দিনে এগিয়ে দক্ষিণ আফ্রিকা

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার মধ্যে অনুষ্ঠিত প্রথম টেস্টের প্রথম দিনের খেলা আলোক স্বল্পতায় ১৩.১ ওভার কম হয়েছে। দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৪ উইকেটে ২৩৩ রান। প্রথম সেশনটি দক্ষিণ আফ্রিকার হলে দ্বিতীয় সেশনে ম্যাচে ফিরে বাংলাদেশ। কারণ প্রথম সেশনে কোনো উইকেট না পেলেও দ্বিতীয় সেশনে তিন উইকেট পেয়েছে সফরকারীরা। শেষ সেশনে একটি উইকেট পড়ে।

বৃহস্পতিবার (৩১ মার্চ) টস জিতে আগে ব্যাটিং না নিয়ে বোলিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। তবে আগে ব্যাটিং নিয়ে সুবিধা করতে পারেনি টাইগাররা। কারণ, প্রথম দিনে তাদের অর্জন মাত্র চার উইকেট।

আলো স্বল্পতায় প্রথম দিনের খেলা শেষ হওয়ার আগে ২৩৩ রান তুলতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা। দিনের শুরুতে সাইটস্ক্রিনের সমস্যায় ৩৩ মিনিট পর খেলা শুরু হয়।সারাদিনে ৯০ ওভার খেলা হওয়ার কথা থাকলে শেষ পর্যন্ত হয়েছে ৭৬.৫ ওভার।

এদিন উদ্বোধনীতে ১১৩ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের আভাস দেন প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার। তাকে সঙ্গ দেন সারেল এরউইয়া। তবে তাদের সে জুটি ভেঙে দেন খালেদ আহমেদ ও মেহেদি হাসান মিরাজ।

প্রোটিয়া অধিনায়ক ডিন এলগারকে আউট করেন খালেদ আহমেদ। তার বাউন্সারে উইকেটকিপার লিটন দাসের হাতে ক্যাচ তুলে দিয়ে ফেরেন এলগার। তার আগে ১০১ বল খেলে ১১টি বাউন্ডারির সাহায্যে ৬৭ রান করেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক।

এলগার আউট হওয়ার ঠিক পরের ওভারেই অন্য ওপেনার সারেল এরউইয়াকে সাজঘরে ফেরান মেহেদি হাসান মিরাজ। তার স্পিনে বিভ্রান্ত হয়ে বোল্ড হয়ে ফেরেন সারেল। তার আগে ১০২ বল খেলে ৬টি চারের সাহায্যে ৪১ রান করার সুযোগ পান এই প্রোটিয়া তারকা।

এরপর মিরাজের দুর্দান্ত থ্রোয়ে স্টাম্প ভেঙে যায় কিগান পিটারসেনের। ৩৬ বল খেলে ১৯ রানে রানআউট হয়ে ফেরেন তিনি। তার বিদায়ে ১৪৬ রানে ৩ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।

দলীয় ১৮০ রানে চতুর্থ উইকেট হারায় স্বাগতিকরা। এবাদত হোসেনের বলে ক্যাচ তুলে দিয়ে ফেরেন রিকলটন। এরপর দলের হাল ধরেন টিম্বা বাভুমা। দিনের শেষ দিকে আর কোনো উইকেট হারায়নি স্বাগতিকরা। ৫৩ রানে বাভুমা ও ২৭ রানে কাইল ভেরেইনা অপরাজিত আছেন।

ওআ/