জানা গেল সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের অবস্থান


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:৫৪ অপরাহ্ন, ৬ই সেপ্টেম্বর ২০২৪


জানা গেল সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের অবস্থান
ছবি: সংগৃহীত

সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ দুবাই-জার্মানি হয়ে বেলজিয়ামে গেছেন। জার্মান শাখার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোবারক আলী ভূঁইয়া বকুল সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।


শেখ হাসিনা সরকারের পতনের পর ৬ আগস্ট ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ গ্রেফতার হন বলে সংবাদমাধ্যমে খবর ছড়িয়ে পড়ে। এর কয়েকদিন পর জুনাইদ আহমেদ পলকে গ্রেফতার করে পুলিশ। তবে হদিস মেলেনি সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের।


আরও পড়ুন: খুনের বিপরীতে খুনের রাজনীতি আর চলবে না: ভিপি নুর


জানা গেছে, তার দেশ ছাড়ার ৬ দিন পর দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত সোমবার (২ সেপ্টেম্বর) হাছান মাহমুদের দেশত্যাগে নিষেধাজ্ঞা দেয়। হাছান মাহমুদ এখন বেলজিয়ামের লিমবুর্গ প্রদেশের হ্যাসেল্ট সিটিতে তার নিজের বাড়িতেই একমাত্র ছেলে আর স্ত্রী নুরান ফাতেমাকে নিয়ে আছেন।


হাছান মাহমুদ ঢাকা থেকে সরাসরি বেলজিয়াম যাননি। এমিরাতের ফ্লাইটে তিনি দুবাই হয়ে প্রথম জার্মানির ডসেলড্রপ বিমানবন্দরে যান গত ২৬ আগস্ট বিকেল পৌনে ৩টায়। সেখান থেকে সড়কপথে গাড়ি চালিয়ে তাকে বেলজিয়ামের বাড়িতে পৌঁছে দেন জার্মান শাখার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোবারক আলী ভূঁইয়া বকুল।


আরও পড়ুন: ঢাকায় এসেছেন কোকোর স্ত্রী শর্মিলা রহমান


এ বিষয়ে মোবারক আলী ভূঁইয়া বকুল বলেন, তিনি এইখানে আছেন এবং সেভ আছেন, এইটুকু আরকি। আর পরশুদিন আমাদের বেলজিয়ামে একটা মিটিং ছিল ওইখানে উনি উপস্থিত থাকতে পারবেন না সেটি আগেই বলে দিয়েছেন। উনি এখানে কারো সঙ্গে যোগাযোগ করতেছেন না, কারো সঙ্গেই তার যোগাযোগ নেই।


দেশ ছাড়লেও সরকার পতনের পর হাছান মাহমুদের বিরুদ্ধে ঢাকা-চট্টগ্রামে অনেকগুলো হত্যা মামলা হয়েছে।


এমএল/