ড. ইউনূসের সাথে অর্থনৈতিক সংলাপ করবে যুক্তরাষ্ট্র


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:৫৩ অপরাহ্ন, ১০ই সেপ্টেম্বর ২০২৪


ড. ইউনূসের সাথে অর্থনৈতিক সংলাপ করবে যুক্তরাষ্ট্র
ফাইল ছবি

প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের সঙ্গে চলতি সপ্তাহেই অর্থনৈতিক সংলাপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বিশ্বের অন্যতম বৃহৎ পোশাক রফতানিকারক দেশটির অর্থনীতিতে সহায়তা করতে চায়।


মঙ্গলবার (১০ সেপ্টেম্বর)আন্তর্জাতিক সংবাদমাধ্যম রয়টার্স ও ফিনান্সিয়াল টাইমস-সহ বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে এ তথ্য দিয়েছে।


মার্কিন প্রতিনিধিদলে থাকবেন যুক্তরাষ্ট্রের অর্থ, পররাষ্ট্র, বাণিজ্য দফতর ও ইউএসএইড-এর কর্মকর্তারা। যুক্তরাষ্ট্রের রাজস্ব ও অর্থ দফতরের আন্তর্জাতিক অর্থায়নবিষয়ক সহকারী আন্ডার সেক্রেটারি ব্রেন্ট নেইম্যান বলেন, “প্রয়োজনীয় সংস্কারের মাধ্যমে বাংলাদেশ অর্থনৈতিক দুর্বলতা মোকাবিলা করতে পারবে এবং অব্যাহত প্রবৃদ্ধি ও সমৃদ্ধির ভিত্তি তৈরি করতে পারবে বলে যুক্তরাষ্ট্র আশাবাদী।”


আরও পড়ুনআবু সাঈদ হত্যাকাণ্ডে জড়িত কেউ ছাড় পাবে না: পুলিশ কমিশনার


তিনি আরও বলেন, “ওয়াশিংটন ‘আইএমএফ ও অন্যান্য আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে বাংলাদেশের অব্যাহত সম্পৃক্ততার জন্য মার্কিন সমর্থনের ওপর জোর দেওয়ার পরিকল্পনা করছে,’ কারণ বাংলাদেশ ‘আর্থিক খাতের সংস্কার বাড়িয়ে, আর্থিক স্থিতিশীলতা উন্নত করে এবং দুর্নীতি কমিয়ে অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়াতে চায়।”


যুক্তরাষ্ট্রের সাথে সংলাপটি রাজস্ব ও মুদ্রানীতির পাশাপাশি আর্থিক ব্যবস্থার কার্যক্রম বিস্তৃত করবে বলে আশা করা হচ্ছে। মার্কিন কর্মকর্তারা বেসরকারি খাতের প্রতিনিধিদের সঙ্গেও সাক্ষাৎ করবেন। সূত্র: রয়টার্স, ফিন্যান্সিয়াল টাইমস


জেবি/এসবি