পেঁয়াজের ন্যূনতম রফতানিমূল্য প্রত্যাহার করল ভারত


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩:২৩ অপরাহ্ন, ১৪ই সেপ্টেম্বর ২০২৪


পেঁয়াজের ন্যূনতম রফতানিমূল্য প্রত্যাহার করল ভারত
ফাইল ছবি

কৃষকদের আয় বৃদ্ধিতে পেঁয়াজের ন্যূনতম রফতানিমূল্য (এমইপি) প্রত্যাহার করেছে ভারত সরকার। দেশটিতে শীর্ষ পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচনের আগে কৃষকদের আয় বৃদ্ধিতে এই সিদ্ধান্ত।


শুক্রবার (১৩ সেপ্টেম্বর) ভারতের ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড (ডিজিএফটি) পেঁয়াজের ন্যূনতম রফতানিমূল্য প্রত্যাহার করে একটি বিজ্ঞপ্তি জারি করে।


এতে বলা, পেঁয়াজ রফতানির ক্ষেত্রে ন্যূনতম রফতানিমূল্য (এমইপি) প্রত্যাহার করা হয়েছে এবং সিদ্ধান্তটি অবিলম্বে কার্যকর হবে।


আরও পড়ুন: মণিপুরে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু, এখনও বন্ধ মোবাইল ডেটা


এ বছরের মে মাসে নরেন্দ্র মোদির নেতৃত্বে ভারতের সরকার পেঁয়াজ রফতনির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়। কিন্তু সে সময় পেঁয়াজের ন্যূনতম রপ্তানিমূল্য প্রতি টনে ৫৫০ ডলার বেঁধে দেয় সরকার।


ভারতীয় পেঁয়াজ রফতানিকারকরা জানায়, জুন মাসে ভারতের পেঁয়াজ রপ্তানি ৫০ শতাংশেরও বেশি কমে গেছে বলে অনুমান করা হয়েছে। কারণ প্রতি টন পেঁয়াজের ন্যূনতম ৫৫০ ডলার রপ্তানিমূল্য এবং ৪০ শতাংশ রপ্তানি শুল্ক মিলে ভারতীয় পেঁয়াজ বাজারের অন্যান্য দেশের পেঁয়াজের চেয়ে বেশি ব্যয়বহুল হয়ে উঠেছে।


আরও পড়ুন: শেখ হাসিনাকে ফেরত পাঠানো নিয়ে যা বললেন জয়শঙ্কর


প্রসঙ্গত, চলতি ২০২৪-২৫ অর্থবছরের ৩১ জুলাই পর্যন্ত মোট ২ লাখ ৬০ হাজার টন পেঁয়াজ রফতানি করেছে ভারত। এর আগে ২০২৩-২৪ অর্থবছরে ১৭ লাখ ১৭ হাজার টন পেঁয়াজ রপ্তানি করেছিল দেশটি।


সূত্র: দ্য ইকোনমিক টাইমস


জেবি/এসবি