শেখ হাসিনাকে ফেরত পাঠানো নিয়ে যা বললেন জয়শঙ্কর


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৫:৩১ অপরাহ্ন, ১২ই সেপ্টেম্বর ২০২৪


শেখ হাসিনাকে ফেরত পাঠানো নিয়ে যা বললেন জয়শঙ্কর
ফাইল ছবি

ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে বাংলাদেশে ফিরিয়ে দেওয়ার বিষয়ে মুখ খুলেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্কর। তিনি বলেন, “এ বিষয়ে গণমাধ্যমের প্রতিবেদনের চাপে পড়ে নয়, কূটনৈতিক প্রক্রিয়ার মাধ্যমে বাংলাদেশ সরকারের (অন্তর্বর্তী সরকার) সঙ্গে কার্যক্রম পরিচালনা করছে নয়াদিল্লি।”


মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) জার্মানির রাজধানী বার্লিনে এক প্রেস কনফারেন্সে বাংলাদেশের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যর্পণ নিয়ে এক প্রশ্নের উত্তরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।


আরও পড়ুন: বাধ্যতামূলক অবসরে দুই সেনা কর্মকর্তা


এস জয়শঙ্কর বলেন, “আপনারা জানেন- বাংলাদেশে সরকার পরিবর্তন হয়েছে। আমরা স্পষ্টতই সেই (অন্তর্বর্তী) সরকারের সঙ্গে যোগাযোগ রক্ষা করছি। আমরা কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে এটি করি, গণমাধ্যমে যে প্রতিবেদনগুলো প্রকাশিত হয়, তার ভিত্তিতে (এই যোগাযোগ রক্ষা) করা জরুরি নয়।”


আরও পড়ুন: আবারও রোহিঙ্গা ঢলের শঙ্কা, সীমান্তে কড়া নজরদারি


গেল ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের মুখে পদত্যাগ করে দেশ ছেড়ে শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা ভারতে যান। শেখ হাসিনা সেখানে অবস্থান করছেন। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসসহ একাধিক উপদেষ্টা গণমাধ্যমে শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর দাবি জানিয়েছেন।


ইতোমধ্যে শেখ হাসিনাসহ আ. লীগের অধিকাংশ শীর্ষ নেতার বিরুদ্ধে কয়েক শ হত্যা মামলা করা হয়েছে।


জেবি/এসবি