অন্তবর্তীকালীন সরকারকে ব্যর্থ হতে দেয়া যাবে না: তারেক রহমান


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৬:৫১ অপরাহ্ন, ১৭ই সেপ্টেম্বর ২০২৪


অন্তবর্তীকালীন সরকারকে ব্যর্থ হতে দেয়া যাবে না: তারেক রহমান
ছবি: সংগৃহীত

অন্তর্বর্তীকালীন সরকারের সব কার্যক্রম মনপুত না হলেও তাদের ব্যর্থ হতে দেওয়া যাবে বলে মন্তব্য করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।


মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর)  বিকালে আন্তর্জাতিক গণতন্ত্র দিবস উপলক্ষে  নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত সমাবেশে ভার্চুয়ালি যোগ দিয়ে তিনি এ আহ্বান জানান।


প্রধান অতিথির বক্তব্যে তারেক রহমানবলেন, “বাংলাদেশে মাফিয়া শাসন চালু করা হয়েছিল। দেশে-বিদেশে পলাতক স্বৈরাচার বিনাভোটের সরকারে পরিচিত হয়ে উঠেছিল। সে সময়ে ছিল-গভর্নমেন্ট অব দ্য মাফিয়া, বাই দ্য মাফিয়া, ফর দ্য মাফিয়া।”


বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান আরও বলেন, “প্রিয় দেশবাসী এই মাফিয়াচক্র দেশকে সম্পূর্ণ রূপে ভঙ্গুর করে দিয়েছিল। দেশকে আমদানিনির্ভর ও পরনির্ভরশীল রাষ্ট্রে পরিণত করেছিল। মাফিয়াচক্র দেশের ব্যাংকগুলো পর্যন্ত দেউলিয়া করে দিয়েছে।”


আরও পড়ুন: বেগম খালেদা জিয়া তার কর্মীদের জন্য দেশ থেকে পালাননি: মির্জা আব্বাস


তিনি বলেন, “গত দেড় দশকে দেশ থেকে ১৭ লাখ কোটি টাকারও বেশি টাকা বিদেশে পাচার করেছে। মাফিয়া চক্র শুধু অর্থনীতিকে ধ্বংস করেনি, তারা দেশের বিচার ব্যবস্থাকে ধ্বংস করে ফেলেছে। একটা দেশ কতটুকু সভ্য, তা আইন-শৃঙ্খখলা বাহিনীর আচরণে ফুটে ওঠে।”


আরও পড়ুন: ইসির নিবন্ধন পেল সাকির গণসংহতি


“মাফিয়া চক্রের প্রধান দেশ ছেড়ে পালিয়ে গেলেও তাদের চক্রটি প্রশাসনে এখনও সক্রিয়” মন্তব্য করে তিনি আরও বলেন, তারা ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। সুতারাং, অন্তর্বর্তী সরকারকে ব্যর্থ হতে দেওয়া যাবে না। জনগণকে তাদের পাশে থেকে সহযোগিতা করতে হবে। কিন্তু, এ অন্তর্বর্তী সরকারকে জবাবদিহিমূলক থাকতে হবে। অন্তর্বর্তী সরকার বেশ কিছু সংস্কারের উদ্যোগ নিতে হবে।


বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান  বলেন, “গণঅভ্যুত্থান ছিল ব্যতিক্রম। দেশে আড়াই কোটি ভোটার বেড়েছে। কিন্তু, তারা কেউ ভোট দিতে পারেনি। বিএনপি বিশ্বাস করে, দেশের অর্ধেক নারী ও তরুণ প্রজন্মকে রেখে দেশ এগিয়ে যেতে পারবে না।”


জেবি/এসবি