মোদি-বাইডেনের একান্ত বৈঠক, আলোচনায় বাংলাদেশ প্রসঙ্গ


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৮:২১ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২৪


মোদি-বাইডেনের একান্ত বৈঠক, আলোচনায় বাংলাদেশ প্রসঙ্গ
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একান্তে বৈঠক করেছেন। বৈঠকে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠককে কেন্দ্র করে জো বাইডেন তার নিজের বাসভবনে নরেন্দ্র মোদিকে স্বাগত জানান। এই বৈঠকেই অন্যান্য বিষয়ের সঙ্গেবাংলাদেশ নিয়েও আলোচনা হয় ।


শনিবার (২২ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের দিলাওয়ারে বাইডেন এই বৈঠক অনুষ্ঠিত হয়।


ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলছে, বাংলাদেশে দ্রুত স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার ওপর গুরুত্বারোপ করেন বিশ্বের এই দুই নেতা। এ নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে। পররাষ্ট্রসচিব বিক্রম মিশ্রির ‘এক্স’ পোস্টে এসব বিষয় উঠে আসে।


আরও পড়ুন: ইরানের কয়লা খনিতে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৩০


বৈঠকের বিষয়ে সোশ্যাল মিডিয়া এক্সে এক পোস্টে মোদি বাংলাদেশ প্রসঙ্গ সুকৌশলে এড়িয়ে গিয়ে লিখেন, “আমাদের আলোচনা অত্যন্ত ফলপ্রসূ ছিল। বৈঠকে আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার সুযোগ হয়েছে।”


এদিকে, নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে বাইডেনের সঙ্গে বংলাদেশের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বৈঠক হওয়ার কথা রয়েছে।


আরও পড়ুন: বাংলাদেশি অনুপ্রবেশকারীকে খুঁজে বের করে উল্টো করে ঝোলাব: অমিত শাহ


ঢাকার একটি কূটনৈতিক সূত্র বলছে, “গত তিন দশকে বাংলাদেশের কোনো রাষ্ট্র বা সরকারপ্রধানের সঙ্গে এমন বৈঠক কখনও হয়নি। সাধারণত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে আলাদাভাবে কোনো দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে বসেছেন এমন ঘটনা খুব কমই রয়েছে।”


উল্লেখ্য, জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগদান করতে আগামী ২৩ সেপ্টেম্বর নিউইয়র্ক যাচ্ছেন ড. ইউনূস। তি‌নি ২৭ সেপ্টেম্বর সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে ভাষণ দেবেন। ওইদিন রাতে দেশের উদ্দেশে রওনা করবেন ড. ইউনূস।


জেবি/এসবি