মানবতার সাফল্য সম্মিলিত শক্তির মধ্যে, যুদ্ধের ময়দানে নয়: মোদি


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২:২৩ অপরাহ্ন, ২৪শে সেপ্টেম্বর ২০২৪


মানবতার সাফল্য সম্মিলিত শক্তির মধ্যে, যুদ্ধের ময়দানে নয়: মোদি
ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতিসংঘের সামিট অব দ্য ফিউচারে বক্তব্য রেখেছেন। এই বক্তব্যে তিনি বলেছেন, মানবতার সাফল্য নির্ভর করে সকলের সম্মিলিত শক্তির ওপর, সংঘাতের ওপর নয়।


এ সময় তিনি বলেন, ‘আজ আমি এখানে মানবতার ছয় ভাগের এক ভাগের মানুষের কণ্ঠস্বর নিয়ে এসেছি। আমরা ভারতে ২৫ কোটি মানুষকে দারিদ্র্য থেকে বের করে এনেছি এবং আমরা দেখিয়েছি যে, নিরন্তর উন্নয়ন সফল হতে পারে। আমরা সাফল্যের এই অভিজ্ঞতা গ্লোবাল সাউথের সাথে ভাগ করে নিতে প্রস্তুত।’


আরও পড়ুন: নিউইয়র্কে প্রধান উপদেষ্টা ড. ইউনূস


মোদি বলেন, মানবতার সাফল্য আমাদের সম্মিলিত শক্তির মধ্যে রয়েছে, যুদ্ধের ময়দানে নয়। বিশ্ব শান্তি ও উন্নয়নের স্বার্থে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর ‘সংস্কার’ জরুরি। ‘সংস্কারই’ প্রাসঙ্গিকতার চাবিকাঠি।


ভারতের এই প্রধানমন্ত্রী বলেন, সন্ত্রাসবাদ বিশ্বের শান্তির ক্ষেত্রে একটা বড় হুমকি, সেই সঙ্গেই সাইবার সিকিউরিটির ক্ষেত্রে, মহাকাশে নতুন করে একটা সংঘাত দেখা যাচ্ছে।


আরও পড়ুন: যেকোনো পরিস্থিতিতে অন্তর্বর্তী সরকাররের পাশে থাকব: সেনাপ্রধান


তিনি বলেন, প্রযুক্তির নিরাপদ ও দায়িত্বশীল ব্যবহারের জন্য ভারসাম্য নিয়ন্ত্রণ প্রয়োজন। আমরা এমন বিশ্বব্যপী ডিজিটাল শাসন চাই যেখানে সার্বভৌমত্ব ও অখণ্ডতা অক্ষুণ্ণ থাকবে। ডিজিটাল পাবলিক ইনফ্রাস্ট্রাকচার (ডিপিআই) একটি সেতু হওয়া উচিত, বাধা নয়। বিশ্বের মঙ্গলের জন্য, ভারত তার ডিপিআই ভাগ করে নিতে প্রস্তুত। ভারতের জন্য ‘এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ’ একটি অঙ্গীকার।


আরএক্স/