এইচএসসির ফল নিয়ে যা জানাল আন্তঃশিক্ষা বোর্ড


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৪:১৫ অপরাহ্ন, ২৫শে সেপ্টেম্বর ২০২৪


এইচএসসির ফল নিয়ে যা জানাল আন্তঃশিক্ষা বোর্ড
ফাইল ছবি

আগামী অক্টোবরের মাঝামাঝি সময়ে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।


বুধবার (২৫ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চত করেছেন  আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক প্রফেসর তপন কুমার সরকার। 


আরও পড়ুন: জেএসসি ও এসএসসির নম্বরের সমন্বয়ে এবারের এইচএসসির ফল


তপন কুমার  বলেন, “এইচএসসি ফল প্রকাশের প্রস্তাব অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এবার যেসব বিষয়ের পরীক্ষা হয়েছে, সেগুলোর খাতা মূল্যায়ন করে এবং বাকি বিষয়গুলোতে এসএসসির নম্বর ম্যাপিং করে ফল প্রকাশ করা হবে।”


তিনি আরও বলেন, “অক্টোবরের মাঝামাঝি সময়ে পরীক্ষার ফল প্রকাশ করা হবে। সে অনুযায়ী প্রস্তুতি শুরু হয়েছে।


প্রসঙ্গত, এ  বছরের ৩০ জুন এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। পরবর্তীতে  জুলাইয়ের ১৬ তারিখ পর্যন্ত পরীক্ষা ঠিকঠাকভাবেই সম্পন্ন হয়। কিন্তু কোটা আন্দোলনের পরিপ্রেক্ষিতে প্রথমে ১৮ জুলাইয়ের পরীক্ষা এবং পরে ২১, ২৩ ও ২৫ জুলাইয়ের পরীক্ষা স্থগিত হয়। এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতৃত্বে সংঘটিত গণ-অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট ক্ষমতাচ্যুত হয় শেখ হাসিনা সরকার।


আরও পড়ুন: এইচএসসির ফল তৈরিতে পরীক্ষার্থীদের যে তথ্য চেয়েছে বোর্ড


সামগ্রিক পরিস্থিতির ভিত্তিতে বাকি পরীক্ষাগুলোর তারিখ বেশ কয়েকবার পরিবর্তন করা হয়। সর্বশেষ নতুন তারিখ নির্ধারণ করা হয় ১১ আগস্ট। এর মধ্যে পরীক্ষার্থীরা স্থগিত পরীক্ষাগুলো বাতিল করার দাবিতে আন্দোলন শুরু করেন। ২০ আগস্ট সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের ভবনের নিচে বিক্ষোভ করেন তারা। পরবর্তীতে এসব পরীক্ষা বাতিল করা হয়।


এ বছরের এইচএসসি পরীক্ষায় ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি বোর্ড ও মাদরাসা বোর্ডের অধীনে মোট ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন অংশগ্রহণ করেন।


জেবি/এসবি