জাবিতে আন্তঃবিভাগ ব্রিটিশ পার্লামেন্টারি বিতর্ক প্রতিযোগিতা শুক্রবার


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ১০:০৩ অপরাহ্ন, ২৬শে সেপ্টেম্বর ২০২৪


জাবিতে আন্তঃবিভাগ ব্রিটিশ পার্লামেন্টারি বিতর্ক প্রতিযোগিতা শুক্রবার
ছবি: প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কেন্দ্রীয় বিতর্ক সংগঠন জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইজেশনের (জেইউডিও) আয়োজনে "দিনবদলের প্রভাতফেরী, পাঞ্জেরি এসো আঁকড়ে ধরি”, এ স্লোগানে আগামী শুক্রবার (২৭ সেপ্টেম্বর) থেকে ৬ষ্ঠ নবীন ও ১৭তম আন্তঃবিভাগ পর্যায়ে প্রথমবারের মতো ইংরেজি ব্রিটিশ পার্লামেন্টারি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। 


বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় সংগঠনের প্রেস এন্ড মিডিয়া সম্পাদক জান্নাতুন্নেছা বিনতে জামান এমিলি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


আরও পড়ুন: জুলাই গণহত্যার সঙ্গে জড়িতদের গ্রেফতারের দাবি, জাবিতে বিক্ষোভ-মহাসড়ক অবরোধ


বিজ্ঞপ্তিতে বলা হয়,  আগামী ২৭ ও ২৮ সেপ্টেম্বর এবং ৪ অক্টোবর থেকে ৬ই অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে "৬ষ্ঠ নবীন ও ১৭তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা ২০২৪"।


প্রতিযোগিতার প্রথম ভাগে শুক্রবার (২৭ সেপ্টেম্বর) নবীন ব্যাচের বিতার্কিকদের অংশগ্রহণে বাংলা সংসদীয় বিতর্ক এবং (২৮ সেপ্টেম্বর) ইংরেজি ব্রিটিশ পার্লামেন্টারি বিতর্ক অনুষ্ঠিত হবে।


প্রতিযোগিতার দ্বিতীয় ভাগে ৪ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের অংশগ্রহণে বাংলা সংসদীয় বিতর্ক ও ৫ অক্টোবর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম আন্তঃবিভাগ ইংরেজি ব্রিটিশ পার্লামেন্টারি বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।


আরও পড়ুন: ঢাবি ও জাবিতে পিটিয়ে হত্যার ঘটনায় সাদ্দাম-ইনানের বিবৃতি


৬ অক্টোবর রবিবার সেলিম আল দীন মুক্তমঞ্চে প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব, সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠিত হবে।


এছাড়াও অনুষ্ঠানটির ৬ষ্ঠ নবীন বিতর্ক প্রতিযোগিতার আহ্বায়ক হিসেবে সাদাত ইবনে ইসলাম এবং ১৭তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতার আহ্বায়ক হিসেবে জাহিদুল ইসলাম নাবিল দায়িত্ব পালন করবেন।


উল্লেখ্য, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন 'জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেট অর্গানাইেজশন' (জেইউডিও) প্রতিষ্ঠার শুরু থেকেই যুক্তিবাদী ও মননশীল মানুষ গঠনে বদ্ধপরিকর। বিতর্কের মাধ্যেম একটি যুক্তিবাদী সমাজ তৈরী করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে যাচ্ছে এ সংগঠনটি। জেইউডিও শুধু জাতীয় পর্যায়ে বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণই করে না, একইসাথে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সারাবছর জুড়ে নানা ধরনের বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করে থাকে। সেইসাথে প্রতিবছর নতুন বিতার্কিক তৈরীর প্রয়াসও চালিয়ে যায় সংগঠনটি।


এমএল/