সংবিধান সংস্কার কমিশন গঠন করে প্রজ্ঞাপন জারি


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৯:০৭ অপরাহ্ন, ৭ই অক্টোবর ২০২৪


সংবিধান সংস্কার কমিশন গঠন করে প্রজ্ঞাপন জারি
ফাইল ছবি

অধ্যাপক আলী রীয়াজকে সংবিধান সংস্কার কমিশনের প্রধান করে  নয় সদস্যের পূর্ণাঙ্গ ‘সংবিধান সংস্কার কমিশন’ গঠন করে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এই কমিশন ৯০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দেবে।


সোমবার (৭ অক্টোবর) রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের স্বাক্ষর করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।


আরও পড়ুন: পুলিশের ডিআইজিসহ ৩০ কর্মকর্তাকে বদলি


এতে বলা হয় হয়, “গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার জনপ্রতিনিধিত্বশীল ও কার্যকর গণতন্ত্র প্রতিষ্ঠা ও জনগণের ক্ষমতায়নের উদ্দেশ্যে দেশের বিদ্যমান সংবিধান পর্যালোচনা ও মূল্যায়ন করিয়া সংবিধান সংস্কারের লক্ষ্যে প্রয়োজনীয় সুপারিশসহ প্রতিবেদন প্রস্তুত করতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টার অনুমোদনক্রমে ‘সংবিধান সংস্কার কমিশন’ গঠন করা হলো।”


আরও পড়ুন: ১০০ বছর জেল খাটলেও আ. লীগের শাস্তি পূর্ণ হবে না: হাসনাত


কমিশনের অন্য সদস্যরা হলেন - রাষ্ট্রবিজ্ঞানী ও লেখক অধ্যাপক আলী রীয়াজ (কমিশন প্রধান),  ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক সুমাইয়া খায়ের (সদস্য), বার-এট-ল ইমরান সিদ্দিকী (সদস্য), ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক মুহাম্মদ ইকরামুল হক (সদস্য), বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ড. শরীফ ভূঁইয়া (সদস্য), বার-এট-ল এম মঈন আলম ফিরোজী (সদস্য), লেখক ফিরোজ আহমেদ (সদস্য), লেখক ও মানবাধিকারকর্মী মো. মুস্তাইন বিল্লাহ (সদস্য), শিক্ষার্থী প্রতিনিধি মো. মাহফুজ আলম (সদস্য)।


জেবি/এসবি