দুর্গাপূজায় কোনো ধরনের শঙ্কা নেই: কৃষি উপদেষ্টা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:৪০ অপরাহ্ন, ৮ই অক্টোবর ২০২৪


দুর্গাপূজায় কোনো ধরনের শঙ্কা নেই: কৃষি উপদেষ্টা
ছবি: প্রতিনিধি

আসন্ন দুর্গাপূজায় কোনো ধরনের শঙ্কা নেই। এবারের পূজা খুব ভালোভাবে হবে। কোনো ধরনের অসুবিধা হবে না। এজন্য আপনাদেরও সহযোগিতা চাই। প্রতিবারতো পুলিশ ও আনসার সদস্য থাকে, এবার বাড়তি র্যাব, বিজিবি ও সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।


মঙ্গলবার (৮ অক্টোবর) সকালে গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট পরিদর্শনে এসে সাংবাদিকদের এসব কথা বলেন স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লে. জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী। 


তিনি বলেন, স্বাধীনতা যুদ্ধের সময় আমাদের জনসংখ্যা ছিল ৭ কোটি। এখন জনসংখ্যা বেড়েছে কিন্তু আবাদযোগ্য ভূমি বাড়েনি। মনে রাখতে হবে, দেশের জন্য সবচেয়ে বেশি অংশগ্রহণ এই কৃষিক্ষেত্র। কৃষির উন্নতির জন্য কাজ করছে এই ইনস্টিটিউট। সম্প্রতি বন্যা কবলিত কৃষকদের মাঝে বীজ, চারা এবং নগদ অর্থ পাঠানো হয়েছে।


আরও পড়ুন: গাজীপুরে চাকরির দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ


সামাজিক যোগাযোগ মাধ্যমে পূজাকে কেন্দ্র করে অপপ্রচার চালানো হচ্ছে। এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা বলেন, এটি দেখার দায়িত্ব আপনাদের। আমার এলাকায় কোনো সমস্যা হয়নি, আপনাদের গাজীপুরে কোথায় সমস্যা হয়েছে সেটি লিখেন। তাহলেই সবাই পরিস্থিতি বুঝবে। মব কালচার আগেও ছিল, এখন সেটি রোধ করতে আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি জনসচেতনতা বাড়াতে হবে।


বাজার সিন্ডিকেটের বিষয়ে উপদেষ্টা বলেন, বাজার নিয়ন্ত্রণের চেষ্টা করা হচ্ছে। আমার মনে হয় খুব শিগগিরই বাজার একটি সহনীয় পর্যায়ে চলে আসবে। যদি কোনো সিন্ডিকেট থাকে সেটি বাণিজ্য মন্ত্রণালয় ভেঙে দেবে।


এ সময়ে অন্যদের মধ্যে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক আব্দুল্লাহ ইউছুব আখন্দ, কৃষি সচিব মো. এমদাদ উল্লাহ মিয়া, জেলা প্রাশাসক নাফিসা আরিফীন, পুলিশ সুপার আবুল কালাম আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন। পরে একে একে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) বাংলাদেশ কৃষি প্রশিক্ষণ একাডেমি (নাটা) ও বীজ প্রত্যয়ন এজেন্সিতে পরিদর্শন করে মতবিনিময় করেন।


আরও পড়ুন: গাজীপুরে নবাগত জেলা প্রশাসকের সাথে সাংবাদিকদের মতবিনিময়


এরপর বিকেলে স্বরাষ্ট্র ও কৃষি উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল মো. জাহাঙ্গীর আলম চৌধুরী (অব.) জেলা শহরের প্রধান মন্দির শ্রী শ্রী কৃপাময়ী কালি মন্দির, সার্বজনীন দুর্গামন্দির পরিদর্শন করবেন। পরিদর্শনকালে জিএমপি কমিশনার খোন্দকার রফিকুল ইসলাম, গাজীপুর সিটি কর্পোরেশনের সাবেক ওয়ার্ড কাউন্সিলর হান্নান মিয়া হান্নু, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ডাঃ প্রণয় ভূষণ দাস, কৃপাময়ী কালী মন্দিরের আহ্বায়ক মনিন্দ্র চন্দ্র, সদস্য সচিব বাপ্পি দেসহ বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিগন উপস্থিত ছিলেন। 


এ সময় তিনি পূজায় ছুটি বাড়ানোর কথা উল্লেখ করে পূজা মন্ডপগুলোতে সরকারের পক্ষ থেকে নিরাপত্তার পাশাপাশি সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন।


এমএল/