টেকনাফে অপহৃত যুবক ৩দিন পর উদ্ধার, চাচাসহ গ্রেফতার ৩


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:০৭ অপরাহ্ন, ১৭ই অক্টোবর ২০২৪


টেকনাফে অপহৃত যুবক ৩দিন পর উদ্ধার, চাচাসহ গ্রেফতার ৩
ফাইল ছবি।

কক্সবাজারের টেকনাফের বাহারছড়া এলাকায় অপহৃত যুবক বেলাল উদ্দিন (৩২) কে ৩ দিন পর উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় ‘অপহরণের পরিকল্পনাকারি বেলালের চাচাসহ ৩ জনকে গ্রেফতার করা হয়েছে। উদ্ধার করা হয়েছে অস্ত্র ও গুলি।


বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে টেকনাফ থানার ওসি মুহাম্মদ গিয়াস উদ্দিন এসব তথ্য নিশ্চিত করেছেন।


আরও পড়ুন: চকরিয়ায় ভাসমান দোকান-অবৈধ গাড়ি পার্কিং স্টেশন উচ্ছেদ অভিযান


পুলিশ জানিয়েছে, অপহৃত বেলালের চাচা আমীর আহমদ (৫৫) এই অপহরণের মুল পরিকল্পনাকারি। ভাতিজার জমি স্বল্প মূ্ল্যে ক্রয় করে মুক্তিপণের টাকা পরিশোধ করতেই রোহিঙ্গা ডাকাত শফিকে দিয়ে এই পরিকল্পনা বাস্তবায়ন করে।


অপহৃত বেলাল উদ্দিন (৩২) বাহারছড়া ইউনিয়নের শিলখালি এলাকার আলী আহমদের ছেলে।


গ্রেপ্তাররা হল বেলালের চাচা দক্ষিণ শিলখালি এলাকার মৃত মকবুল আহমদের ছেলে আমীর আহমদ (৫৫), হ্নীলা ইউনিয়নের রঙ্গিখালী এলাকার মৃত ফকির মিস্ত্রির ছেলে আবচার উদ্দিন প্রকাশ রায়হান (৩৩), একই এলাকার মৃত আবুল হোছাইনের ছেলে জসিম উদ্দিন (৩৫)।


এদের কাছ থেকে ১টি ওয়ান শুটার গান, ২ রাউন্ড কার্তুজ সহ দেশীয় তৈরী কিরিচ ও দা উদ্ধার করা হয়েছে।


টেকনাফ থানার ওসি মুহাম্মদ গিয়াস উদ্দিন জানান, গত ১৩ অক্টোবর দিবাগত রাতে বেলাল অপহরণের সংবাদ পাওয়ার পর থেকে পুলিশ উদ্ধার অভিযান শুরু করেছে। অপহরণের পর মুক্তিপণ বাবদ প্রথমে ৭০ লাখ, পরে ৫০ লাখ এবং ৪০ লাখ টাকা দাবি করা হয়। পুলিশ তথ্য প্রযুক্তি সহ নানা সূত্র ধরে বৃহস্পতিবার ভোরে এ ঘটনায় সম্পৃক্ত ০৩ জন গ্রেপ্তার করে। উদ্ধার করা হয় দেশীয় তৈরী ১টি ওয়ান শুটার গান, ২ রাউন্ড কার্তুজ সহ দেশীয় তৈরী কিরিচ ও দা।


আরও পড়ুন: মিয়ানমারে যুদ্ধ বিমানের বিকট বিস্ফোরণে কাঁপছে টেকনাফ


ওসি জানান. প্রাথমিক জিজ্ঞাসাবাদে অপহৃত বেলালের চাচা আমীর আহমদ এই ঘটনার পরিকল্পনাকারি হিসেবে নিশ্চিত হওয়া গেছে। গ্রেপ্তাররা স্বীকার করেছে জায়গা সম্পত্তির বিরোধের জের ধরেই রোহিঙ্গা শফি নামের এক ডাকাতের সাথে গত তিন সপ্তাহ আগে আমীর আহমদ এর ভাতিজা বেলালকে অপহরণ করার জন্য চুক্তি করে। অপহরণ করে নিয়ে যাওয়ার পর মুক্তিপণের টাকা আদায়ের জন্য বেলালের পরিবার থেকে তাদের মৌরসি জায়গা সমূহ অল্প মূল্যে চাচারা ক্রয় করে ভাতিজা বেলালকে উদ্ধারের পরিকল্পনা সাজায়। পূর্ব পরিকল্পনা অনুযায়ী বেলাল কক্সবাজার শহর থেকে নিজ গ্রামে সম্পত্তি দেখাশোনা কাজে আসলে অপহরণ করা হয়।


ওসি বলেন, এব্যাপারে ইতিমধ্যে দায়ের হওয়া অপহরণ মামলা মামলা ছাড়াও অস্ত্র উদ্ধারের ঘটনায় পুলিশ আরও একটি মামলা দায়ের করেছে। ওই মামলায় ৩ জনকে আদালতে পাঠানোর প্রক্রিয়া চলছে। একই সঙ্গে ঘটনায় জড়িত অন্যান্যদের ধরতে অভিযান অব্যাহত রয়েছে।



আরএক্স/