যুক্তরাষ্ট্রসহ ৩ দেশের রাষ্ট্রদূতের নিয়োগ বাতিল


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৫:৩৩ অপরাহ্ন, ২১শে অক্টোবর ২০২৪


যুক্তরাষ্ট্রসহ ৩ দেশের রাষ্ট্রদূতের নিয়োগ বাতিল
ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রসহ ৩ দেশের রাষ্ট্রদূতের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করেছে অন্তর্বর্তী সরকার। দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, রাশিয়া ও সংযুক্ত আরব আমিরাত।


সোমবার (২১ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার সিনিয়র সহকারী সচিব নিলুফা ইয়াসমিনের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে তাদের নিয়োগ বাতিল করা হয়।


প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তিপত্র অনুযায়ী তাদের চুক্তিভিত্তিক নিয়োগের অবশিষ্ট মেয়াদ বাতিল করা হলো। জনস্বার্থে এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।


আরও পড়ুন: ‘সংসদ ভেঙে দেয়ায় প্রধানমন্ত্রীর পদত্যাগ নিশ্চিত হয়ে গেছে’


এর আগে এদিন সকালে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীকে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সিনিয়র সচিব পদমর্যাদায় তিন বছর মেয়াদে তাকে এ নিয়োগ দেয়া হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখা থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।


আরও পড়ুন: পুনর্বাসনের ছক কষছে আওয়ামী লীগ: সমন্বয়ক হাসনাত


এতে বলা হয়, “মুশফিকুল ফজল আনসারীকে অন্য যে কোনো পেশা, ব্যবসা কিংবা সরকারি, আধা-সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান/সংগঠনের সঙ্গে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী তিন বছর মেয়াদে সিনিয়র সচিব পদমর্যাদায় চুক্তিভিত্তিক নিয়োগপূর্বক বিদেশস্থ বাংলাদেশ মিশনে রাষ্ট্রদূত পদে পদায়নের নিমিত্ত তার চাকরি পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হলো।”


জেবি/এসবি