ফলোঅনের শঙ্কা নিয়ে দ্বিতীয় দিন শেষ টাইগারদের


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ফলোঅনের শঙ্কা নিয়ে দ্বিতীয় দিন শেষ টাইগারদের

দক্ষিণ আফ্রিকার করা ৪৫৩ রানের জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই হোঁচট খায় বাংলাদেশ। এরপর প্রতিরোধ গড়লেও শেষ বিকেলের খেলায় খেই হারায় বাংলাদেশের টপঅর্ডার। তাতেই ফলোঅনে পড়ার শঙ্কায় রয়েছে দল। দিনশেষে বাংলাদেশ তুলেছে ৫ উইকেটে ১৩৯ রান। 

প্রথম ইনিংসে স্বাগতিকদের থেকে এখনো ৩১৪ রানে পিছিয়ে টাইগাররা। ফলোঅন পার করতে হলে আরো ১১৫ রান করতে হবে সফরকারীদের।

শুরুটা ওপেনার মাহমুদুল হাসান জয়কে (০) দিয়ে। এরপর অবশ্য তামিম ইকবালের প্রতি-আক্রমণে ঘুরে দাঁড়ানোর আভাস দেয় বাংলাদেশ। নাজমুল হোসেন শান্তকে নিয়ে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন তিনি।

কিন্তু ফিফটি থেকে ৩ রান দূরে থাকতেই উইয়ান মুলদারের এলবিডব্লিউর ফাঁদে তামিম। অবশ্য এই আউটে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বিতর্কের সৃষ্টি হয়েছে। তামিমের সঙ্গে ৭৯ রানের জুটি ভাঙার পর বেশিক্ষণ দাঁড়াতে পারেননি শান্তও (৩৩)। তাকেও এলবিডব্লিউতে ফেরান মুলদার।

প্রোটিয়া পেসার সেখানেই থেমে থাকেননি। এলবিডব্লিউতে মুমিনুল হককেও (৬) তুলে নেন মুলদার। টাইগার অধিনায়ক টানা তিন ইনিংসে আউট হলেন দুই অঙ্কের নিচের রানে। দলের বিপর্যয়ের সময় দাঁড়াতে পারেননি লিটন দাসও (১১)। নিজের দ্বিতীয় শিকার হিসেবে টাইগারদের উইকেটরক্ষককে বোল্ড করেন ডুয়ান্নে অলিভিয়ের।

বাংলাদেশ দিনের বাকি সময়টুকু সামাল দেয় মুশফিকুর রহিম (৩০) ও ইয়াসির আলীর ব্যাটে। আগামীকাল তৃতীয় দিন শুরু করবেন দুজনে। ফলোঅন এড়াতে হলে দিনের শুরু থেকে বড় জুটি করতে হবে এই দুজনকে।

এর আগে ৫ উইকেটে ২৭৮ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে দক্ষিণ আফ্রিকা। তবে প্রোটিয়াদের লোয়ার-অর্ডার বেশ ভুগিয়েছে সফরকারী বোলারদের। কেশব মহারাজের ৮৪ রানের সুবাদে রানের পাহাড় গড়ে দ. আফ্রিকা। শেষ পর্যন্ত ৪৫৩ রানে থামে স্বাগতিকেরা।

৬ উইকেট নেন তাইজুল ইসলাম। এ নিয়ে টেস্টে ১০ম বার ফাইফার পেলেন এই স্পিনার। ৩ উইকেট নিয়েছেন পেসার খালেদ আহমেদ।

ওআ/