রান তুলতে না পেরে নিজেই নিজেকে আউট করলেন ব্যাটার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


রান তুলতে না পেরে নিজেই নিজেকে আউট করলেন ব্যাটার

রান তুলতে না পেরে ব্যাটার নিজেই নিজেকে রিটায়ার্ড আউট করলেন। পাড়া-মহল্লার ক্রিকেটে এই দৃশ্য নিয়মিত দেখা গেলেও এমন বিরল কাণ্ড করলেন রাজস্থান রয়্যালসের অলরাউন্ডার রবিচন্দ্রন আশ্বিন। লখনৌর সাথে ম্যাচে আশানুরূপ রান তুলতে না পেরে নিজে রিটায়ার্ড আউট হয়ে ব্যাট করার সুযোগ করে দেন রায়ান পরাগকে। তবে এতে খুব একটা কাজ হয়নি, পরাগ করেন মাত্র ৮ রান।

পাড়া-মহল্লার ক্রিকেটে ছোটভাইরা আশানুরূপ রান নিতে না পারলে তাদেরকে ক্রিজ থেকে উঠিয়ে বড় ভাইরা নিজেরা ব্যাট করতে নামেন। ক্রিকেটের পরিভাষায় এই ঘটনাটাকে বলা হয় রিটায়ার্ড আউট। পাড়া মহল্লায় না হয় এ ঘটনা হর-হামেশাই ঘটে, কিন্তু তাই বলে পেশাদার ক্রিকেটে; তাও আবার আইপিএলে!

এখানে কোনো বড়ভাই উঠিয়ে নেননি, বরং বড়ভাই আশ্বিন নিজেকে নিজে রিটায়ার্ড আউট করলেন ছোটভাই রায়ান পারাগকে ব্যাট করতে দেয়ার জন্য। আইপিএলের চলতি আসরে রাজস্থান এবং লাখনৌয়ের মধ্যকার ম্যাচে দেখা গেল এমন বিরল দৃশ্য। মূলত ৬ নম্বর ব্যাটার হিসেবে নেমে শুরু থেকেই রান তুলতে স্ট্রাগল করছিলেন আশ্বিন। মাঝে ২টি ছক্কা হাকালেও আশানুরূপ রান তুলতে পারছিলেন না। ১৯ তম ওভারে এসে আভেশ খানের একটা বল ডিপ পয়েন্টে ঠেলে দিয়ে ১ রান নিলেন, এরপরই দৌড়ে গেলেন ডাগ আউটের দিকে। কারণ তিনি জানতেন তার থেকে ভালো ব্যাটিং অপশন তখনও ডাগ আউটে অপেক্ষা করছে। অর্থাৎ, ২৩ বলে ২৮ রান করে আইপিএলের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে নিজেকে নিজে রিটায়ার্ড আউট করলেন আশ্বিন।

টেস্ট ক্রিকেটে ৫ সেঞ্চুরির মালিক আশ্বিনের এই সিদ্ধান্তে অবাক মাঠে থাকা সবাই, যদিও যার জন্য এই স্যাক্রিফাইস সেই পারাগ আউট হয়েছেন ৪ বলে ৮ রান করে।

আধুনিক ক্রিকেটের সংজ্ঞা বদলে দিয়েছে টি-২০ ক্রিকেট। এই সংস্করণের বদৌলতে অনেক এক্সপেরিমেন্ট দেখেছে ক্রিকেট বিশ্ব। কে জানে, এবার আশ্বিনের এই রিটায়ার্ড আউট ক্রিকেটে নতুন কোনো নিয়মিত ট্রেন্ড শুরু করে দিল কিনা!

এসএ/