মেসি না রোনালদো, হ্যাটট্রিকে কে এগিয়ে?


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


মেসি না রোনালদো, হ্যাটট্রিকে কে এগিয়ে?

লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো গত এক দশকেরও বেশি সময় ধরে ফুটবলের বেশিরভাগ তুলনাই হয়েছে এ দুজনের মধ্যে। এর মধ্যে একটি তুলনা না করলেই নয়। সেটি হলো হ্যাটট্রিক। পেশাদার ফুটবলে মেসি ও রোনালদোর মধ্যে কে বেশি হ্যাটট্রিক করেছেন?

গতকাল শনিবারই ইংলিশ প্রিমিয়ার লিগে হ্যাটট্রিক করেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা ফুটবলার রোনালদো। গত কিছুদিন ধরে সমালোচনায় বিদ্ধ হওয়া রোনালদো কাল হ্যাটট্রিক করেছেন নরিচ সিটির বিপক্ষে। ওল্ড ট্রাফোর্ডে ম্যাচটিতে ৩-২ গোলে জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড। এর আগে গত ১২ মার্চ টটেনহ্যাম হটস্পারের বিপক্ষেও ঘরের মাঠের হোম ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন রোনালদো। সবমিলে পেশাদার ফুটবলে ৬০টি হ্যাটট্রিক করেছেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।

স্প্যানিশ সংবাদমাধ্যম গোল ডটকমের প্রতিবেদন অনুসারে, এই দিক থেকে মেসির চেয়ে এগিয়েই আছেন রোনালদো। ক্যারিয়ারে ৬০টি হ্যাটট্রিক করেছেন রোনালদো আর মেসি করেছেন ৫৪টি। তবে ফুটবলে ৫০-এর বেশি হ্যাটট্রিক করা তারকা মাত্র তাঁরা দুজনই।

রোনালদো তাঁর ৬০টি হ্যাটট্রিকের মধ্যে ৪৪টি করেছেন রিয়াল মাদ্রিদের জার্সিতে, ১০টি করেছেন নিজ জাতীয় দল পর্তুগালের বিপক্ষে আর সমান তিনটি করে করেছেন জুভেন্টাস ও ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে।

মেসি ও রোনালাদোর পর তৃতীয় সর্বোচ্চ হ্যাটট্রিক করা ফুটবলার হলেন বায়ার্ন মিউনিখের রবার্তো লেভানদোভস্কি। পোলিশ এই স্ট্রাইকার করেছেন ২৯টি হ্যাটট্রিক। এর পরেই অবস্থান অ্যাথলেটিকো মাদ্রিদের লুইস সুয়ারেজের। উরুগুয়ের এই তারকা ফুটবলার করেছেন ২১টি হ্যাটট্রিক।

এক নজরে হ্যাটট্রিকে এগিয়ে থাকা সেরা ১০ ফুটবলার :

১. ক্রিস্টিয়ানো রোনালদো (ম্যানচেস্টার ইউনাইটেড) : ৬০টি হ্যাটট্রিক।

২. লিওনেল মেসি (পিএসজি) : ৫৪টি হ্যাটট্রিক।

৩. রবার্তো লেভানদোভস্কি (বায়ার্ন মিউনিখ) : ২৯টি হ্যাটট্রিক।

৪. লুইস সুয়ারেজ (অ্যাথলেটিকো মাদ্রিদ) : ২১টি হ্যাটট্রিক।

৫. হ্যারিকেন (টটেমহ্যাম) : ১৮টি হ্যাটট্রিক।

৬. মারিও গোমেজ (সাবেক জার্মান ফুটবলার) : ১৮টি হ্যাটট্রিক।

৭. সার্জিও আগুয়েরো (সাবেক আর্জেন্টাইন ফুটবলার) : ১৮টি হ্যাটট্রিক।

৮. জ্লাতান ইব্রাহিমোভিচ (এসি মিলান) : ১৭টি হ্যাটট্রিক।

৯. এদিনসন কাভানি (ম্যানচেস্টার ইউনাইটেড) : ১৫টি হ্যাটট্রিক।

১০. পিয়ের-এমেরিক অবামেয়াং (বার্সেলোনা) : ১২ টি হ্যাটট্রিক।

এসএ/