ঘর দেয়ার কথা বলে ‘ভুয়া সাংবাদিক দম্পতি’র লাখ লাখ টাকা আত্মসাত


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ঘর দেয়ার কথা বলে ‘ভুয়া সাংবাদিক দম্পতি’র লাখ লাখ টাকা আত্মসাত

প্রধানমন্ত্রীর আশ্রয় প্রকল্পে ঘর দেবে এই আশ্বাসে অর্থ আত্মসাত ও প্রতারণার অভিযোগে ভুয়া সাংবাদিক দম্পতি’কে গ্রেফতার করেছে র‌্যাব-৪।

মঙ্গলবার (৭ জুন) রাত সাঁড়ে আটটায় গোপন সংবাদের ভিত্তিতে ঢাকার রাজাসন এলাকায় অভিযান পরিচালনা করে এই দুই প্রতারককে আটক করে র‌্যাব।

গ্রেফতারকৃতরা হচ্ছেন, মোঃ সুমন হাওলাদার অরফে সুমন উদ্দিন অরফে ইদ্রিস আলী এবং মোছাঃ পলি আক্তার। তারা উভয়ই পটুয়াখালী জেলার এবং সম্পর্কে স্বামী-স্ত্রী।

র‌্যাব সূত্রে জানা যায়, বিভিন্ন টিভি সাংবাদিক পরিচয় প্রদান এবং ‘নগর অংশীদারীত্বের মাধ্যমে দারিদ্র হ্রাসকরণ প্রকল্প’, ‘নারী প্রগতি সংসদ’ ও ‘নারী উন্নয়ন কমিটি’ ভুয়া প্রকল্প ও সমিতির প্রলোভন দেখিয়ে দেখিয়ে প্রতারণা করে লাখ লাখ টাকা আত্মসাত করে আসছে এই দম্পত্তি।

গ্রেফতারকৃত মোঃ সুমন হাওলাদার/সুমন উদ্দিন/ইদ্রিস আলী নিজেকে  আর্ন্তজাতিক সংস্থার এনজিও প্রতিষ্ঠানের একজন উধ্বর্তন কর্মকর্তা প্রদানসহ বিভিন্ন সংবাদপত্রের সাংবাদিক পরিচয় প্রদান করতো এবং বিভিন্ন সাংবাদিক এবং বিভিন্ন আর্ন্তজাতিক সংস্থার ভুয়া আইডি কার্ড দেখিয়ে বিভিন্ন মানুষের কাছ থেকে প্রতারনার মাধ্যমে টাকা আত্মসাত করে আসছিলো। এছাড়াও পলি খানম (৩৫), প্রধানমন্ত্রীর আশ্রায়ণ প্রকল্পের ঘর দেবেন এরূপ আশ্বাস প্রদান করে নগর অংশীদারীত্বের মাধ্যমে দারিদ্র প্রকল্পে (ইউপিপিআর), নারী প্রগতি সংসদ ইত্যাদি সংগঠনের নামে ভূয়া পাশ বই তৈরি করে বিভিন্ন নারী সদস্যের নামে টাকা তুলে সেই টাকা আত্মসাত করে। সে সাভারের গেন্ডারিয়া, রাজাসন এলাকার বহু নারী সদস্যের ভোটার আইডি ও ছবি সংগ্রহ করে তাদেরকে ঘর করে দেয়ার প্রলোভন দেখিয়ে লাখ লাখ টাকা আত্মসাত করে। ঘর দেয়ার জন্য সর্বনিম্ন ৫০০০ টাকা থেকে শুরু করে ২/৩ লক্ষ টাকা পর্যন্ত নেয়ার অভিযোগ পাওয়া যায়। প্রায় ৩০০ ভুক্তভোগী আছে যারা পলির স্বাক্ষর করা পাশ বইয়ের মাধ্যমে টাকা জমা প্রদান করে প্রতারিত হয়েছে।

এ সময় তাদের কাছ থেকে ৪০ টি পাশ বই, ২ টি রেজুলেশন বই, ৪ টি রেজিষ্টার, আবেদন ফরম-৩৮ টি, ৯ টি সীল, আইডি কার্ড- ৯ টি, ১০০ টি জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, ২ টি মোবাইল জব্দ করা হয়েছে।
র‌্যাব জানায়, গ্রেফতারকৃত আসামীদ্বয় অপকর্মের বিষয়টি স্বীকার করেছে এবং এ ঘটনায় তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন। অদূর ভবিষ্যতে এইরুপ প্রতারক চক্রের বিরুদ্ধে র‌্যাব-৪ এর জোরালো সাঁড়াশি অভিযান অব্যাহত থাকবে।

এসএ/