তরুণীকে যৌন নিপীড়ন: অস্কার জয়ী পরিচালক গ্রেফতার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


তরুণীকে যৌন নিপীড়ন: অস্কার জয়ী পরিচালক গ্রেফতার

তরুণীকে যৌন নিপীড়নের অভিযোগে কানাডিয়ান বংশোদ্ভূত এবং অস্কার বিজয়ী পরিচালক পল হ্যাগিসকে গৃহবন্দির পর গ্রেফতার করেছে ইতালির পুলিশ। বিদেশি এক তরুণীর সঙ্গে জোর করে সহবাসের অভিযোগে তাকে গ্রেপ্তার করা হয়েছে। ৬৯ বছর বয়সী হ্যাগিস একটি ফিল্ম ফেস্টিভ্যালের জন্য ইতালিতে রয়েছেন। যা মঙ্গলবার (২১ জুন) থেকে দক্ষিণ ইতালিয় অঞ্চলের শহর ওস্তুনিতে শুরু হচ্ছে।

সেখান থেকেই সোমবার (২০ জুন) তাকে গ্রেপ্তার করা হয়েছে। জানা গেছে, ওই তরুণীর শারীরিক অবস্থা আশঙ্কাজনক। ওই তরুণীরও উৎসবে যোগ দেওয়ার কথা ছিল। তবে তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় পরিস্থিতি অন্য দিকে মোড় নেয়।

কানাডার পরিচালক ও চিত্রনাট্যকার পল হাগিসের বিরুদ্ধে একের পর এক যৌন হেনস্তার অভিযোগ উঠছে। এক বিদেশি নারীকে প্রেমের ফাঁদে ফেলে যৌন নিপীড়ন করেছেন বলেও অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

বরাবরই পরিচালনায় নজর কেড়ে থাকেন পল হাগিস। ২০০৪-এ মুক্তি পাওয়া হলিউড সিনেমা ‘ক্র্যাশ’ জিতে নিয়েছিল অ্যাকাডেমি পুরস্কার। ২০১৩ সালের জনপ্রিয় রোম্যান্টিক সিনেমা ‘থার্ড পারসন’-এরও পরিচালক তিনি।

সম্প্রতি ইতালির বৃন্দিসি পুলিশ জানিয়েছে, ‘৬৯ বছরের পলের বিরুদ্ধে একাধিক অভিযোগ রয়েছে। মহিলাদের যৌন হেনস্তার পাশাপাশি এক বিদেশি তরুণীকে নৃশংসভাবে মারধর করেছেন তিনি, এমন একটি অভিযোগ পাওয়া গেছে। তবে পরিচালকের আইনজীবীরা এসব অভিযোগ অস্বীকার করেছেন।’

পলকে হেফাজতে নিয়ে দ্রুত জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছে ইতালির তদন্তকারী শাখা।

জানা গেছে, এক চলচ্চিত্র উৎসবে আমন্ত্রণ পেয়ে ইতালি এসেছিলেন পল। মঙ্গলবার তার সিনেমা ‘ক্র্যাশ’কে বিশেষ ভাবে সম্মানিত করার কথা সেখানে। সেই তরুণীরও উৎসবে যোগ দেওয়ার কথা ছিল। যদিও তার শারীরিক অবস্থার অবনতি হওয়ায় পরিস্থিতি অন্য দিকে মোড় নেয়।

তদন্তকারীদের ধারণা, খুব অল্প দিনের আলাপে সেই তরুণীর সঙ্গে জোর করে সহবাস করেছিলেন পল। দেহে গুরুতর জখম নিয়ে অভিযোগ দায়ের করেছেন সেই তরুণী। তাকে ডাক্তারের কাছেও যেতে হয়েছে।

এদিকে, পলকে দ্রুত জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছে ইতালির তদন্তকারী শাখা।

তদন্তের নেতৃত্ব দিচ্ছেন প্রসিকিউটর আন্তোনিও নিগ্রো এবং লিভিয়া অরল্যান্ডোর। তারা একটি বিবৃতি জারি করে বলেছে যে, ‘হ্যাগিসের সাথে কয়েক দিনের অ-চুক্তিবিহীন সম্পর্কের পরে মহিলাটিকে চিকিৎসা নিতে বাধ্য করা হয়েছিল।’

এসএ/