হার্ডিঞ্জ ব্রিজের সন্নিকটে নদী ভাঙ্গন রোধে এলাকাবাসীর মানববন্ধন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৬ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


হার্ডিঞ্জ ব্রিজের সন্নিকটে নদী ভাঙ্গন রোধে এলাকাবাসীর মানববন্ধন

কুষ্টিয়ার ঐতিহ্যবাহী হার্ডিঞ্জ ব্রিজের সন্নিকটে পদ্মা নদীর টিকটিকি পাড়া অংশে ব্যাপক নদী ভাঙ্গন অব্যাহত রয়েছে । ভাঙ্গন রোধে কার্যকর ব্যবস্থা গ্রহনের দাবিতে এলাকাবাসী মানববন্ধন করেছে।  

রবিবার (১৭ জুলাই) এ মানববন্ধন কর্মসূচিতে অংশ নেন এলাকার হাজারো মানুষ। মানববন্ধনে বাহিরচর ইউনিয়ন জাসদের সাধারণ সম্পাদক আবু হাসান আবুসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ বক্তব্য রাখেন। 

মানববন্ধনে বক্তারা বলেন, নদীতে বালি উত্তোলন করে নদী পাড়ে বিক্রয়ের জন্য বালু মজুত করার কারনে সর্বনাশা ভাঙ্গনের সৃষ্টি হয়েছে। ভাঙ্গনে ফসলী জমি, ইট ভাটাসহ লোকালয় ক্ষতিগ্রস্ত হচ্ছে। ভাঙ্গনের তীব্রতা ভয়াবহরুপ পরিগ্রহ করেছে। স্থানীয় অধিবাসীদের জন্য এক মহা আতঙ্কের কারন এই নদী ভাঙ্গন।

 ইতিপূর্বেও সরকারের দৃষ্টি আকর্ষণ করে মানববন্ধন করেছিল এলাকাবাসী। কিন্তু সরকার কোনই পদক্ষেপ গ্রহন করেন নি। ফলে ক্ষতিগ্রস্ত নিরুপায় এলাকাবাসী নদীপাড়ে বিশাল মানববন্ধন কর্মসূচি সফল ও শান্তিপূর্ণ  ভাবে পালন করেছে। 

স্থানীয়দের অভিমত, প্রায় এক কিলোমিটার দীর্ঘ এলাকা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এই ধারা অব্যাহত থাকলে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ পর্যন্ত গ্রাস করে ফেলতে পারে নদী। সহায় সম্পত্তি হারিয়ে ভাঙ্গন কবলিত এলাকাবাসীর চোখে এখন কেবলই দুঃস্বপ্নের ঘোর। ভাঙ্গন রোধে অতিদ্রুত কার্যকর ব্যবস্থা নিতে ব্যার্থ হলে সরকার ও জনগণের অপূরণীয় আরো ক্ষয়-ক্ষতির আশংকা প্রকাশ করা হচ্ছে।

এসএ/