এখনো সন্ধান মেলে নি ইরানের প্রেসিডেন্ট রাইসির


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০:০৩ অপরাহ্ন, ১৯শে মে ২০২৪


এখনো সন্ধান মেলে নি ইরানের প্রেসিডেন্ট রাইসির
ছবি: সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসি এখনো নিখোঁজ রয়েছেন। ইরানের পূর্ব আজারাবাইজান প্রদেশে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার মাটিতে আছড়ে পড়েছে। দেশটির কিছু সংবাদমাধ্যমে বলা হচ্ছে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে। তাকে খুঁজে পেতে অভিযানের নেমেছে ৪০টি অনুসন্ধানী দল। 


রোববার (১৯ মে) কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। কেউ কেউ বলছেন,  রাইসি আছড়ে পড়া হেলিকপ্টারটিতে ছিলেন না। আবার অনেকে দাবি করেন, প্রেসিডেন্টের হেলিকপ্টার থেকে যোগাযোগ করা হয়েছে হেডকোয়ার্টারে ।


তবে আলজাজিরা জানিয়েছে, ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টারে না থাকা এবং হেলিকপ্টার থেকে যোগাযোগ করার যে তথ্য ছড়ানো হয়েছে- সেগুলোর সম্পূর্ণ মিথ্যা।


আরও পড়ুন: মৃত্যুর কোলে ঢলে পড়লেন দুই এভারেস্ট জয়ী


কিন্তু যেটি সত্য সেটি হলো রাইসি এখনও নিখোঁজ রয়েছেন এবং তাকে খুঁজে পেতে অভিযানে নেমেছে ৪০টি অনুসন্ধানী দল। ইরানি সংবাদমাধ্যম ইরনাতে রাইসির এ ছবিটি প্রকাশ করা হয়েছে। তবে এটি দুর্ঘটনার আগের ছবি।


ধারণা করা হচ্ছে হেলিকপ্টারটি পূর্ব আজারবাইজান প্রদেশের একটি ঘন বন ও পাহাড়ি এলাকায় আছড়ে পড়েছে। ওই জায়গাটি একটি প্রত্যন্ত অঞ্চল হওয়ায় সেখানে উদ্ধারকারীদের পৌঁছাতে কয়েক ঘণ্টা সময় লাগতে পারে।


আলজাজিরা আরও জানিয়েছে, হেলিকপ্টার দুর্ঘটনা নিয়ে ধোঁয়াশা চলছে ইরানেই। কেউ সঠিকভাবে কোনো তথ্য জানাচ্ছে না। প্রেসিডেন্ট রাইসি গতকাল শনিবার আজারবাইজানে গিয়েছিলেন। সেখানে আজারি প্রেসিডেন্টের সঙ্গে একটি ড্যাম উদ্বোধন করেন তিনি।


আরও পড়ুন: রোগীদের হজে যাওয়ার ক্ষেত্রে যে নির্দেশনা দিল সৌদি


দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম আরও জানিয়েছে, এই বহরে তিনটি হেলিকপ্টার ছিল। যার মধ্যে নিরাপদে ফিরে আসে দুটি। যে হেলিকপ্টারটি আছড়ে পড়েছে সেটিতে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ছাড়াও ছিলেন পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমিরাব্দুল্লাহিয়ান এবং আয়াতুল্লাহ মোহাম্মদ আলী আলি-হাসেম। তিনি ওই অঞ্চলে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতার নেতৃত্বে ছিলেন। 


সূত্র: আলজাজিরা


জেবি/আজুবা