রোগীদের হজে যাওয়ার ক্ষেত্রে যে নির্দেশনা দিল সৌদি


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৬:১৩ অপরাহ্ন, ১৯শে মে ২০২৪


রোগীদের হজে যাওয়ার ক্ষেত্রে যে নির্দেশনা দিল সৌদি
ছবি: সংগৃহীত

যারা অনেকদিন ধরে অসুখে আছেন তাদের হজে যাওয়ার সময় চিকিৎসার প্রয়োজনীয় ডকুমেন্টস সঙ্গে নেওয়ার নির্দেশনা দিয়েছে সৌদি আরব। রোগীদের সুবিধার্থে হজে গিয়েও যেন তারা প্রয়োজনীয় চিকিৎসা পান সে ব্যবস্থা করতেই এমন নির্দেশনা দেওয়া হয়েছে।


সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের পক্ষ এ নির্দেশনা দেওয়া হয়। খবর গালফ নিউজের।


আরও পড়ুন: সৌদিতে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো নারীদের সুইমশ্যুট ফ্যাশন শো


হজ ও ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, বিশেষ চিকিৎসার প্রয়োজন হয় এমন কোনো রোগে যদি আপনি ভুগে থাকেন এবং বিশেষ ওষুধ ব্যবহার করে থাকেন, তাহলে চিকিৎসার নথিপত্র সঙ্গে নিয়ে আসতে ভুলবেন না। যেন সৌদিতে আসার ও যাওয়ার সময় প্রয়োজনীয় চিকিৎসা পান।


এ ছাড়া বিদেশি হজযাত্রীদের সৌদি আরবে আসার আগেই ‘নেইসেরিয়া মেনিনজিটিডিস’ ভ্যাকসিন নিতে হবে এবং নিজ দেশের দ্বারা ভ্যাকসিন নেওয়ার বিষয়টির প্রমাণপত্র সাথে রাখতে হবে।


আরও পড়ুন: আফগানিস্তানে ভয়াবহ বন্যায় নিহত ৫০


বিদেশি হজযাত্রীদের পোলিও, কোভিড-১৯ এবং ফ্লুয়ের ভ্যাকসিন নেওয়া থাকতে হবে। এতে করে সব হজযাত্রীর স্বাস্থ্যগত নিরাপত্তার বিষয়টি নিশ্চিত হবে। এ ছাড়া সৌদিতে বসবাসরত যারা হজ করতে চান তাদের হজ সংক্রান্ত ভ্যাকসিনগুলো গ্রহণ করতে হবে।


এই ভ্যাকসিন প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রগুলোতে আছে। এ ছাড়া অভ্যন্তরীণ হজ যাত্রীদের পবিত্র মক্কা নগরীতে হজের জন্য যেতে মন্ত্রণালয়ের সেহাতি অ্যাপে বাধ্যতামূলকভাবে নিবন্ধন করতে হবে।


জেবি/আজুবা