যে কৌশলে তেলেভাজা খাবার মুচমুচে করবেন


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০৬:১৭ অপরাহ্ন, ৪ঠা জুন ২০২৪


যে কৌশলে তেলেভাজা খাবার মুচমুচে করবেন
ছবি: সংগৃহীত

বৃষ্টি বা যেকোনো সময় ভাজাভুজি মানেই আলাদা কিছু। সে পেঁয়াজি হোক বা বেগুনি কিংবা অন্য কিছু। কিন্তু সমস্যা হল, শত চেষ্টা করে মুচমুচে হয় না অনেক ক্ষেত্রেই। বিশেষ করে ভেজে রাখার পর। এদিকে চালের গুঁড়ো বা কর্নফ্লাওয়ার- সব কিছুই কিন্তু ব্যবহার করেছেন তা সত্ত্বেও কুড়মুড়ে হচ্ছে না। সোশ্যাল মিডিয়া ঘেঁটে বা ইউটিউব দেখে খাবার বানানোর চেষ্টা করলে তা যে মনের মতোই হবে তা কিন্তু নয়!


আরও পড়ুন: খাওয়ার সময় ফোনের ব্যবহারে ওজন বৃদ্ধি নিয়ে যা বলছে বিশেষজ্ঞরা

 

এই প্রতিবেদনে রইল মুচমুচে করার বিশেষ কিছু টিপস অ্যান্ড ট্রিকস। যেগুলি মেনে চললে ভাজাভুজি হবে এক্কেবারে কুড়মুড়ে। চলুন জেনে নেওয়া যাক বিশেষ কিছু টিপস-


পদ্ধতি-১ঃ

বেসনের যে ব্যাটার বনিয়েছেন তাতে যোগ করুন গরম তেল ও বেকিং সোডা। এবার থেকে যখনই ভাজাভুজি খাবার তৈরি করবেন তখনই ব্যাটারে মিশিয়ে দেবেন গরম তেল এবং বেকিং সোডা। একবার চেষ্টা করে দেখুন, আর ফল পেয়ে পাবেন সাথে সাথেই।


পদ্ধতি-২ঃ

আপনাকে খেয়াল রাখতে হবে আপনি যখন তেলেভাজা ভাজবেন তখন যেন তেলটা গরম থাকে। তড়িঘড়ি করে  ঠান্ডা তেলে পকোড়া বা চপ ভাজলে সেগুলি কখনই কুড়মুড়ে হবে না। আবার কেমন তেলে রান্না করছেন, সেটিও কিন্তু নির্ভর করে। যেমন ধরুন সাদা তেল। এই তেলের ধূমাঙ্ক বেশি। তাই এই তেলে ভাজাভুজি করলে বেশি কুড়মুড়ে হবে খেতে। আবার অলিভ অয়েলের ধূমাঙ্ক কম। তাই এই তেলে চপ বা ফুলুরি ভাজলে বেশি কুড়মুড়ে হবে না খেতে। 


আরও পড়ুন: যে দেশের মানুষের গড় আয়ু ১০০ বছর!

 

পদ্ধতি-৩ঃ

যদি চপ বা কাটলেটের মতো ডিপ ফ্রাই করতে চান তাহলে সঠিক মাত্রায় তেল গরম করে নিতে হবে। না হলে কিন্তু ভাজাভুজি মুচমুচে হবে না। ঠান্ডা তেলে যেমন পকোড়া ভাজলে তা কুড়মুড়ে হয় না। তেমনই তেল অতিরিক্ত গরম হয়ে গেলে চপ বা কাটলেট পুড়ে যেতে পারে। তাই যখন তেল থেকে ধোঁয়া উঠতে শুরু করবে, তখনই গ্যাসের আঁচটা কমিয়ে ভেজে নিন স্ন্যাকস আইটেম। ডিপ ফ্রাই করার সময় একসঙ্গে অনেকটা জিনিস তেলে ছেড়ে দেবেন না। এতে কুডমুড়ে তো হবেই না, উল্টে সবগুলো একসঙ্গে জড়িয়ে যেতে পারে। তাই যে কড়াইতে ভাজছেন, তার আকার বুঝে অল্প অল্প করে ভাজুন। আর হাতে যদি সময় থাকে তাহলে কিছুটা আধভাজা করে তুলে রেখে দিন। খেতে বসার আগে ফের একবার তেলে ভেজে নিন।


এই সব সিক্রেট টিপসগুলো মেনে চললে চপ-কাটলেট দোকানের মতো খেতে হবে।


জেবি/আজুবা